আজ, মঙ্গলবার


২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর

শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪
ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: বিশ্বের দূষিত বাতাসের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। এরপর রয়েছে ভারতের আরেক শহর কলকাতা। এছাড়া ঢাকার বাতাস আজ অস্বাস্থ্যকর অব্স্থায় আছে।(১৭ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৫ ০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ২১৮ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে কলকাতা। শহরটির স্কোর হচ্ছে ২০০ অর্থাৎ এখানকার বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর। সূচকে তৃতীয় অবস্থানে ভারতের আরেকটি শহর মুম্বাই। শহরটির স্কোর হচ্ছে ১৯৯। এর অর্থ দাঁড়ায় সেখানকার বাতাসের মান অস্বাস্থ্যকর। এদিকে দূষণের তালিকায় চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি ও ঢাকা। ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৯৬।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। এছাড়া স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ হিসেবে ধরা হয়। পাশাপাশি স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বাতাস হিসেবে ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২২ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com