আজ, বৃহস্পতিবার


২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

মাঠে নামছে আজ সশস্ত্র বাহিনী

বুধবার, ০৩ জানুয়ারি ২০২৪
মাঠে নামছে আজ সশস্ত্র বাহিনী
সংবাদটি শেয়ার করুন....

গণবার্তা রিপোর্টার: ২০১৮ সালের সংসদ নির্বাচনের সময়ও মাঠে ছিল সেনাবাহিনী ছবি: ফাইল/নিজস্ব আলোকচিত্রী
দ্বাদশ সংসদ নির্বাচনে নির্বাচন কমিশন (ইসি) ও বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে সারা দেশে আজ থেকে মাঠে থাকবে সশস্ত্র বাহিনী। এরই মধ্যে দেশের ৬২ জেলায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। গতকাল আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সশস্ত্র বাহিনী শান্তি-শৃঙ্খলা নিশ্চিতে ৩ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত নির্বাচন কমিশন ও স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করবে। গতকাল দূরের জেলাগুলোর উদ্দেশে রওনা হন সেনাসদস্যরা। এছাড়া দুই জেলায় মোতায়েন করা হয়েছে নৌবাহিনী।

আইএসপিআর জানায়, সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রতিটি জেলা, উপজেলা, মেট্রোপলিটন এলাকার ‘নোডাল পয়েন্ট’ ও অন্যান্য সুবিধাজনক স্থানে অবস্থান করবে। সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের অনুরোধক্রমে ও সমন্বয়ের মাধ্যমে বাহিনীগুলো এলাকাভিত্তিক মোতায়েন সম্পন্ন করবে। উপকূলীয় দুই জেলাসহ (ভোলা ও বরগুনা) ১৯টি উপজেলায় দায়িত্ব পালন করবে নৌবাহিনী। সমতলে সীমান্তবর্তী ৪৫টি উপজেলায় বিজিবি এককভাবে দায়িত্ব পালন করবে। এছাড়া সীমান্তবর্তী ৪৭টি উপজেলায় সেনাবাহিনী বিজিবির সঙ্গে এবং উপকূলীয় চারটি উপজেলায় কোস্টগার্ডের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে যৌথভাবে দায়িত্ব পালন করবে।

অন্যদিকে বাংলাদেশ বিমান বাহিনী হেলিকপ্টারে পার্বত্য অঞ্চলের ভোট কেন্দ্রগুলোয় প্রয়োজনীয় হেলিকপ্টার সহায়তা দেবে। জরুরি প্রয়োজনে বিমান বাহিনীর প্রয়োজনীয়সংখ্যক হেলিকপ্টারও প্রস্তুত রাখা হয়েছে। সশস্ত্র বাহিনী বিভাগে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে যৌথ সমন্বয় সেল স্থাপন করা হয়েছে, যা ১০ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে। ৭ জানুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটের আগের চারদিন, ভোটের দিন ও পরের তিনদিন পর্যন্ত মাঠে কাজ করবে সশস্ত্র বাহিনী।

আইএসপিআর জানায়, বিজিবি, সেনাবাহিনী, নৌবাহিনী ও প্রয়োজনে বিমান বাহিনী দায়িত্ব পালন করবে। ভোট গ্রহণের আগে, ভোটের দিন ও পরদিন শান্তি-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করতে সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুসারে ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় সশস্ত্র বাহিনী নিয়োজিত করা হয়েছে।

গত ১৮ ডিসেম্বর নির্বাচনের আগে-পরে মিলিয়ে ১৩ দিন সেনা মোতায়েনের জন্য সশস্ত্র বাহিনী বিভাগকে চিঠি দেয় ইসি। ভোটের মাঠে গত ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনী চাওয়া হয়। পরবর্তী সময়ে গত ২৬ ডিসেম্বর সশস্ত্র বাহিনী এক চিঠিতে ৩ থেকে ১০ জানুয়ারি মাঠে থাকার বিষয়ে ইসিকে জানায়।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৯ পূর্বাহ্ণ | বুধবার, ০৩ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com