আজ, বৃহস্পতিবার


২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে ফিরল ভারত

সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪
ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে ফিরল ভারত
সংবাদটি শেয়ার করুন....

স্পোর্টস ডেস্ক : ভারতের ৩৯৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে রান আউটে কাটা পড়ে বেন স্টোকস যখন ফিরছেন তখন ইংল্যান্ডের সংগ্রহ ৭ উইকেটে ২২০। ম্যাচ জয় থেকে ইংল্যান্ডের দূরত্বটা তখনও ১৭৯। এরপরও নাভিশ্বাস উঠে গিয়েছিল ভারতের। বেন ফোকসের সঙ্গে জুটি গড়ে ভয় ধরিয়ে দিয়েছিলেন টম হার্টলি। ভারতীয় স্পিনের বিপরীতে বেশ সাবলীল ভঙ্গিতেই রান তুলছিলেন দু’জনে। তাতে জমে উঠতে শুরু করেছিল ম্যাচ।

উপায় না পেয়ে বাধ্য হয়ে স্পিনে বদল এনে পেসার দিয়ে চেষ্টা চালালেন রোহিত শর্মা। তাতে টেস্টে রবীচন্দ্রন অশ্বিনের পাঁচশ উইকেটের মাইলফলক স্পর্শ করার অপেক্ষাটা বাড়ল বটে। তবে পরিকল্পনাটা কাজে দিল বেশ। বুমরাহর বলে মিস টাইমিংয়ে ফিরেন ৩৬ রানে থাকা ফোকস। ৫৫ রানের জুটি ভাঙার সঙ্গে শেষ হয় ইংলিশদের জয়ের স্বপ্ন। ইংলিশদের ইনিংস থামে ২৯২ রানে। তাতে ১০৬ রানের জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ঘুরে দাঁড়িয়ে ১-১ সমতা টানে রোহিত শর্মার দল।

চতুর্থ দিনে ম্যাচ জিততে নতুন এক ইতিহাসই লিখতে হতো ইংল্যান্ডকে। ৩৯৯ রানের টার্গেট টপকে গড়তে হতো নতুন রেকর্ড। সে পথে হাঁটবে ইংল্যান্ড তৃতীয় দিনে অন্তত সে আভাসই মিলছিল দলটির ব্যাটিংয়ে। বাজবলের গতিতে রান তুলছিল ইংলিশরা। ১ উইকেট খরচায় স্কোরবোর্ডে জমা করে ফেলেছিল ৬৭ রান। তবে রং বদলায় চতুর্থ দিনে এসে। ইংল্যান্ডের পাঁচ ব্যাটারকে ফিরিয়ে প্রথম সেশনটা নিজের করে নেয় ভারত। ১৯৪ রানে ৬ উইকেটে থেকে লাঞ্চে যায় সফরকারীরা।

লাঞ্চ থেকে এসে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার আভাস দিচ্ছিলেন বেন স্টোকস ও ফোকস। তবে ভুলটা করেন স্টোকস। রান আউটের ফাঁদে পড়ে মাঠ ছাড়তে হয় তাকে। এরপরও ম্যাচে ছিল দলটি। টম হার্টলি জুটি গড়ে বিপদ বাড়িয়ে তুলছিলেন ভারতের। তবে সেই শঙ্কায় একটা সময় দূর হয়ে যায়। ম্যাচ নিজেদের দিকে হেলায় ভারত। ভারতীয় বোলারদের হয়ে ৩টি করে উইকেট তুলেছেন জাসপ্রিত বুমরাহ ও অশ্বিন। যদিও আর একটি উইকেট পেলেই ৫০০ উইকেটের মাইলফলক ছোঁয়া হতো অশ্বিনের। তার দিনে ইংলিশদের সেরা ব্যাটার জ্যাক ক্রাউলি। দ্বিতীয় ইনিংসে দলীয় সর্বোচ্চ ৭৩ রান এসেছে তার ব্যাট থেকে।

এর আগে প্রথম ইনিংসে যশস্বী জয়সওয়ালের ডাবল সেঞ্চুরিতে স্কোরবোর্ডে ৩৯৬ রান জমা করে ভারত। এরপর ইংলিশদের ইনিংস থামে ২৫৩ রানে। বড় লিড পায় ভারত। তার সঙ্গে আরও ২৫৫ রান যোগ করে ইংলিশদের ৩৯৯ রানের বিশাল লক্ষ্য ছুড়ে রোহিত শর্মার দল। সেই লক্ষ্যে শেষ পর্যন্ত ইংলিশদের থামতে হয়েছে ২৯২ রানে।

ভারতের জয়ে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে এখন ১-১ সমতা। সিরিজের তৃতীয় টেস্টটি হতে রাজকোটে। যা মাঠে গড়াবে আগামী ১৫ ফেব্রুয়ারি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:০৩ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com