আজ, মঙ্গলবার


২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

২৭ বছর পর অস্ট্রেলিয়ায় টেস্ট জিতল ওয়েস্ট ইন্ডিজ

রবিবার, ২৮ জানুয়ারি ২০২৪
২৭ বছর পর অস্ট্রেলিয়ায় টেস্ট জিতল ওয়েস্ট ইন্ডিজ
সংবাদটি শেয়ার করুন....

ক্রীড়া ডেস্ক: শামার জোসেফের বলে জস হ্যাজেলউড বোল্ড হওয়ার পরই ব্রিসবেনের গ্যাবায় বুনো উল্লাসে মেতে ওঠেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। কমেন্ট্রি বক্সে বহু কষ্টে চোখের জল আটকে রাখলেন ক্যারিবিয়ান গ্রেট ব্রায়ান লারা। এই আনন্দ, এই আবেগ দীর্ঘ প্রতীক্ষার এক জয়ের কারণে। ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জিতল ওয়েস্ট ইন্ডিজ। এর আগে ১৯৯৭ সালে সর্বশেষ অস্ট্রেলিয়ায় টেস্ট জয়ের স্বাদ পায় তারা। আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের ৮ রানে হারিয়েছে ক্রেগ ব্র্যাথওয়েটের দল।

টেস্ট ইতিহাসেরই অন্যতম সেরা এক জয়, সেরা এক ম্যাচের সাক্ষী হলো ব্রিসবেন। দ্বিবারাত্রির এই টেস্টে জয়ের অত্যন্ত কাছাকাছি ছিল অস্ট্রেলিয়া, কাছাকাছি ছিল ওয়েস্ট ইন্ডিজও। নৈশভোজের বিরতির সময় জিততে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ২ উইকেট, আর অস্ট্রেলিয়ার লাগতো ২৯ রান। ক্যারিবিয়ানদের জয়ের পথে দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকেন শুধুই স্টিভেন স্মিথ।

বিরতির পরও দলকে টেনে নিচ্ছিলেন স্মিথ। আলজাফি জোসেফের বলে নাথান লায়ন আউট হলে আরো জমে ওঠে খেলা (১৯১/৯)। তখনো আগ্রাসী ব্যাটিংয়ে দলের জয়ের আশা বাঁচিয়ে রাখেন স্মিথ। তিনি ৯১ রানে অপরাজিত। ভুলটা করলেন ১ রান নিয়ে। স্ট্রাইক এন্ডে তখন ‘বোলার’ হ্যাজেলউড। বল হাতে উদ্দীপ্ত যুবক শামার জোসেফ। ৫১তম ওভারের পঞ্চম বলটি তিনি করলেন বোধহয় হৃদয় দিয়ে। তার গতিময় বল হ্যাজেলউডের ব্যাট ফাঁকি দিয়ে ভেঙে দিল স্ট্যাম্প। স্নায়ুক্ষয়ী এক জয় ধরা দিল ক্যারিবিয়ানদের হাতে। জোসেফ টানা ১১.৫ ওভার বল করে ৬৮ রান দিয়ে নিলেন ৭ উইকেট। প্রথম টেস্টে অভিষেকে ৫ উইকেট শিকার করেও দলের বড় হার দেখেছেন। এবার তিনি নায়ক। ম্যাচসেরা হওয়ার পাশাপাশি ১৩ উইকেট নিয়ে সিরিজসেরাও ২৪ বছর বয়সী এই ফাস্ট বোলার। ম্যাচ শেষে তাকে ঘিরেই সব ক্যামেরার চোখ। অভিনন্দনে ভাসছেন তিনি।

এর আগে শনিবার তৃতীয় দিন অজিদের সামনে ২১৬ রানের লক্ষ্য ছুড়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ। এই রান তাড়া করতে নেমে ১৯ ওভারে ২ উইকেটে ৬০ রান করে তৃতীয় দিন মাঠ ছাড়ে স্বাগতিকরা। ৮ উইকেট হাতে নিয়ে তাদের প্রয়োজন ছিল আরো ১৫৬ রান। স্মিথ ৩৩ রানে ও ক্যামেরন গ্রিন ৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। আজ রোববার চতুর্থ দিন প্রথম সেশনে ২৮ ওভার ব্যাট করে বোর্ডে ১২৭ রান যোগ করে অজিরা। এ পথে তারা হারিয়েছে ৬ উইকেট।

দ্বিতীয় সেশনে আর ৩.৪ ওভারেই শেষ হয় নাটকীয়তার। জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।
এর আগে অ্যাডিলেডে প্রথম টেস্টে ১০ উইকেটের জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। এবার ওয়েস্ট ইন্ডিজ জেতায় সিরিজটা ড্র হরো।টেস্ট সিরিজ শেষে এবার তিনটি করে ওয়ানডে ও টি২০ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৮ পূর্বাহ্ণ | রবিবার, ২৮ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com