আজ, শুক্রবার


১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

২০২৩ সালে রেকর্ড পরিমাণ খরচ করল ফিফা

বুধবার, ৩১ জানুয়ারি ২০২৪
২০২৩ সালে রেকর্ড পরিমাণ খরচ করল ফিফা
সংবাদটি শেয়ার করুন....

স্পোর্টস ডেস্ক: অন্যান্য বছরের মতো এবারও ফিফা প্রকাশ করেছে তাদের বাৎসরিক খরচের হিসাবের তালিকা। গতকাল (মঙ্গলবার) গ্লোবাল ট্রান্সফার রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে বিশ্বব্যাপী ক্লাবগুলো দলবদলের জন্য খরচ করেছে মোট ৯৬৩ কোটি ডলার। এটি ইতিহাসে যেকোনো এক বছরে সর্বোচ্চ পরিমাণ খরচের রেকর্ড।

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ক্লাবগুলোর খরচ বেড়েছে ৪৮ দশমিক ১ শতাংশ। যা টাকার অংকের হিসেবে বিশাল, ২০০ কোটি ডলারের কিছু বেশি!

‘খরচে শীর্ষে থাকা পাঁচ লিগের মধ্যে প্রথমবারের মতো এবার জায়গা করে নিয়েছে সৌদি আরবের ক্লাবগুলো। ২০২৩ সালে তাদের মোট খরচ ৯৭ কোটি ডলার, যেটা ২০২২ সালে ছিল ৫ কোটি ৪ লাখ ডলার’- আনুষ্ঠানিক বিবৃতিতে এমনটাই জানিয়েছে ফিফা।

তবে সৌদির ক্লাবের নাম এই তালিকায় উঠে আসা টা কাঙ্ক্ষিতই ছিল। কারণ গত জানুয়ারিতে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ইউরোপের পাট চুকিয়ে পাড়ি জমান আরবে। তাকে অনুসরণ করে পরপর সৌদি লিগে চলে যান নেইমার, বেনজেমা, সাদিও মানে, রিয়াদ মাহরেজ, ফিরমিনো, কান্তের মতো তারকা ফুটবলাররা।

করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে দলবদলে তেমন বড় কোনো জোয়ার দেখা যায়নি। কিন্তু তার পরের বছর থেকেই ট্রান্সফার মার্কেট গরম হওয়া শুরু করে। ফিফার বিবৃতি অনুযায়ী, ‘মোট ১২১ কোটি ডলার নিয়ে দলবদল ফি পাওয়ার তালিকায় শীর্ষে রয়েছে জার্মানির ক্লাবগুলো। এই প্রথমবারের মতো কোনো একটি অ্যাসোসিয়েশন থেকে ক্লাবগুলো দলবদল ফি হিসেবে একটি পঞ্জিকাবর্ষে ১০০ কোটির বেশি আয় করল। আরও তিনটি অ্যাসোসিয়েশনের ক্লাবগুলোও এই বিশেষ তালিকায় আছে – ফ্রান্স (১১৯ কোটি ডলার), ইংল্যান্ড (১০৪ কোটি ডলার) ও ইতালি (১০২ কোটি ডলার)।’

ফিফার আরেক প্রতিবেদন মতে, নারীদের ফুটবলের দলবদলেও গত বছরের বাজার বেশ গরম গেছে। খরচের পরিমাণে রেকর্ড গড়েছে নারী ফুটবলও, যার পরিমাণ ৬১ কোটি ডলার। মোট ১৮৮৮ জন নারী ফুটবলার এক দেশ থেকে অন্য দেশের ক্লাবে পাড়ি জমিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২১ পূর্বাহ্ণ | বুধবার, ৩১ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com