বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, বিকাল ৫:০৪

মাদারীপুরে বন্যায় তলিয়ে গেছে ফসলি জমি ॥ ভেঙ্গে গেছে গ্রামীণ রাস্তাঘাট

জাহিদ হাসান, মাদারীপুর থেকে : হঠাৎ করে পদ্মা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরে আকস্মিক বন্যা দেখা দেয়। চলতি বর্ষা মৌসুমের শুরুতেই পানিতে তলিয়ে গেছে ধান, পাট, বাদাম ও সবজি চাষের ফসলি জমি। এতে চরম বিপাকে পরেছে স্থানীয় কৃষকরা। এদিকে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করে সরকারি সহায়তার আশ^াস দিলেন মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তা।
সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, চলতি বর্ষা মৌসুমের শুরুতেই মাদারীপুরে আকর্ষিক বন্যায় তলিয়ে গেছে আমন ও আউস ধান, পাট, বাদাম ও সবজি। অতি দ্রুত পানি বৃদ্ধি পাওয়ায় দেরিতে চাষ করা বাদাম ঘরে তোলতে পারেনি চাষীরা। এদিকে পানিতে তলিয়ে যাওয়ায় অপরিপক্ক পাট কাটতে বাধ্য হচ্ছে তারা। এতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে দিশেহারা হয়ে পড়েছে চরাঞ্চলের মানুষ। এছাড়াও গ্রামীণ রাস্তাঘাট ভেঙ্গে গেছে আকস্মিক বর্ষায়। এদিকে শিবচরের মাদবরচর শেখ জামাল সেতুর এপ্রোস সড়কের দুটি স্থান ভেঙ্গে রাস্তায় চলাচল অযোগ্য হয়ে পড়েছে। অযোগ্য হয়ে পড়েছে যানবাহন চলাচলও। স্থানীয়ভাবে কোন মতে দূর্যোগকালে নিজ উদ্যোগে বালুর বস্তা ফেলে ভাঙনরোধ করেছেন স্থানীয়রা।
ক্ষতি গ্রস্থ কৃষক আব্দৃুল জব্বার মিয়া বলেন, আমাদের ধান, পাট পানিতে তলিয়ে গেছে। এখনও পাট কাটার সময় হয়নি তবুও অসময় কেটে ফেলতে হয়েছে। এছাড়াও ধান একেবারেই তলিয়ে গেছে।
আরেক কৃষক খবির মোল্লা বলেন, বাদাম লাগিয়েছিলাম তা আর তুলতে পারিনি। বন্যায় আমাদের মত ক্ষতিগ্রস্থ কৃষকদের পাশে দাঁড়াবে এমনটাই দাবি সরকারের কাছে।
মাদারীপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক মোয়াজ্জেম হোসেন জানান, অতি দ্রুত ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করা হবে। যাতে ক্ষতিগ্রস্থ কৃষকরা সরকারি সহায়তার পেতে পারেন।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network