বুধবার, ৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, সকাল ৮:৩৭

করোনা দুর্যোগে শিশুকে ব্যস্ত রাখতে যা করবেন

লাইফস্টাইল বার্তা ॥ করোনা প্রার্দুভাবে অনেক দিন ধরে স্কুল বন্ধ। বন্ধ রয়েছে বাইরে ঘোরাফেরা। দিনভর শিশুকে ব্যস্ত রাখা এখন বেশ জরুরি। প্রাত্যাহিক জীবনের ব্যস্ততায় শিশুকে সময় দেওয়ার খুব একটা সুযোগ হয়না। তাই বাসায় থাকার দিনগুলোতে আনার শিশুকে সময় দিন যথাযথ। যা করতে পারেন:

(১) করোনাভারাসের ক্ষতিকর দিক ও কেন বাইরে বের হওয়া যাবে না সেগুলো বুঝিয়ে বলুন।
(২) ঘরের কাজে শিশুকে সাহায্য করতে উৎসাহিত করুন।
(৩) শিশুকে বারবার হাত ধোয়ার অভ্যাস করান, নিজের জামাকাপড় পরিষ্কার রাখতে উৎসাহ দিন। এতে আপনার অনুপস্থিতিতে নিজের সুরক্ষার ভার ও নিজেই নিতে শিখবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা জ্ঞানও তৈরি হবে।
(৪) এই মুহূর্তে বাইরে গিয়ে বা মাঠে গিয়ে খেলার সুযোগ নেই। তবে এক জায়গায় বসে খেলারও যে আনন্দ রয়েছে সেটা ওকে বুঝিয়ে দিন। বিভিন্ন ধরনের ক্রসওয়র্ড পাজল বা ওয়ার্ডপ্লের মতো খেলার অভ্যাস করাতে পারেন। এতে ভাষা এবং বানানের ওপর দক্ষতা তৈরি হবে।
(৫) স্লাইম বা ক্লে কিনে দিতে পারেন শিশুকে। এতে সময় বেশ আনন্দেই কাটবে তার। সৃজনশীলতার চর্চাটাও হয়ে যাবে।
(৬) এখন যেহেতু বাইরে খেলতে যাওয়া বন্ধ, সব সময় বাড়িতে থাকতে থাকতে যেন শিশু টিভি বা ভিডিও গেমে আসক্ত হয়ে না যায় সেদিকে লক্ষ রাখা জরুরি। কার্টুন দেখার নির্দিষ্ট সময় বেধে দিন।
(৭) কালারিং বুক, খাতা, রঙ-পেনসিল বা গল্পের বই নিয়ে সময় কাটান শিশুর সঙ্গে। তাকে গল্প পড়ে শোনান।
(৮) স্কুল বন্ধ থাকলেও যেন রুটিনওয়ার্ক যেন ভুলে না যায় শিশু। প্রতিদিন নির্দিষ্ট সময় স্কুলের সিলেবাস খানিকটা করে পড়াতে পারেন।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network