আজ, বৃহস্পতিবার


২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেট অধিবেশন বসছে ৫ জুন

মঙ্গলবার, ২১ মে ২০২৪
বাজেট অধিবেশন বসছে ৫ জুন
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে আগামী ৫ জুন বসছে বাজেট অধিবেশন। ওই দিন বিকাল ৫টায় অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এটি হবে দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন এবং প্রথম বাজেট অধিবেশন।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় দেয়া ক্ষমতাবলে রাষ্ট্রপতি এই অধিবেশন আহ্বান করেছেন। সংসদ সচিবালয় সূত্র জানায়, ৬ জুন আগামী অর্থবছরের বাজেট সংসদে পেশ করা হতে পারে। সাধারণত বাজেট অধিবেশন দীর্ঘ হয়। প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা করবেন সংসদ সদস্যরা।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের মূল বরাদ্দ থেকে বাড়িয়ে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ভর্তুকি ও প্রণোদনা বাবদ বরাদ্দের প্রস্তাব এক লাখ ১২ হাজার কোটি টাকা করার পরিকল্পনা করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। অবশ্য চলতি অর্থবছরে ভর্তুকি ও প্রণোদনা বাবদ সংশোধিত বাজেট বরাদ্দ ৯৮ হাজার কোটি টাকাকে ভিত্তি ধরলে এই বৃদ্ধি হতে পারে অন্তত ১৪ হাজার কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরে বাড়ছে ভর্তুকি ও প্রণোদনার পরিমাণ। অর্থাৎ বছর ঘুরলেই ভর্তুকি ও প্রণোদনা বাবদ বাজেট বরাদ্দ বৃদ্ধি যে অনেকটা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে, এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২১ মে ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com