আজ, রবিবার


১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

গাইবান্ধার সুন্দরগঞ্জে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’

বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০২৩
গাইবান্ধার সুন্দরগঞ্জে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’
সংবাদটি শেয়ার করুন....

বিপুল ইসলাম আকাশ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ

বৃহস্পতিবার বিকেলে উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের সাতগিরী হিরোবাজার গ্রামে স্থানীয় যুব সমাজের আয়োজনে এ খেলা অনুষ্ঠিত হয়।
খেলা দেখতে মাঠে ভিড় করেন হাজারো মানুষ। দীর্ঘদিন পর এমন খেলা দেখতে পেরে আনন্দিত দর্শকরা।
বিকেল ৪ থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত এই খেলা চলে। আশপাশের বিভিন্ন এলাকা থেকে ৫টি তান্ত্রিক/ওঝার দল আসে প্রতিযোগিতায় অংশ নিতে। খেলার জন্য মাঠের মাঝখানে লাগানো হয় কলা গাছ। নিজ নিজ মন্ত্র দিয়ে তান্ত্রিকরা মাঠের মধ্যে থাকা পাতারূপী তুলা রাশির কয়েকজন মানুষকে মাঠের মাঝখান থেকে নিজের দিকে টানার প্রতিযোগিতা করেন। যে দল তাদের মন্ত্রের মাধ্যমে পাতাকে নিজেদের দাগের মধ্যে টানতে পারবে ও বশ করতে পারবে সেই দলই পয়েন্ট পাবে। পরে পয়েন্ট হিসাব করে বিজয়ী ঘোষণা করা হয়।

এ জন্য তান্ত্রিকরা সঙ্গে লাঠি, জবা ফুল, মন্ত্র পড়া লোটা ভর্তি পানি, ধুলা, আগরবাতি, মোমবাতিসহ বিভিন্ন প্রকার গাছের শিকড় বাকড় ব্যবহার করেন। তার সঙ্গে পড়তে থাকেন নানা ধরনের মন্ত্র।

খেলায় বিজয়ী হয় গাইবান্ধার দাড়িয়াপুর কাবলির বাজার থেকে আগত আবু তাহেরের তান্ত্রিক দল ও গাইবান্ধা হাশেম বাজার থেকে আগত সুমন মিয়ার তান্ত্রিক দল।
আয়োজক কমিটির পরিচালক রানু মিয়া জানান, এতো মানুষ খেলা দেখতে আসবে কল্পনাও করতে পারিনি। অনেক আগে থেকে এই খেলার প্রচলন চলে আসছে। কিন্তু যুগ পাল্টানোর সাথে সাথে এই খেলা হারিয়ে যাচ্ছে। দীর্ঘদিন ধরে আয়োজন না করায় ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। তাই খেলাটি টিকিয়ে রাখতে ও মানুষকে আনন্দ দিতে এই আয়োজন করা হয়েছে। আগামীতে আরও বড় পরিসরে এ খেলার আয়োজন করা হবে।

এ সময় উপস্থিত খেলা উপভোগ করেন- খেলার প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগ সুন্দরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মিসেস আফরুজা বারীর বিশেষ প্রতিনিধি দলের হয়ে আওয়ামী লীগ নেতা মজনু হিরো, যুগ্ম আহবায়ক রেজাউল আলম সরকার রেজা, বামনডাঙ্গা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ আব্দুল আজিজ,বামনডাঙ্গা ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি রেজাউল হক রেজা প্রমুখ।

 

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০২৩

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com