আজ, বৃহস্পতিবার


২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলের টিকিটে দিতে হবে ভ্যাট

রবিবার, ৩০ জুন ২০২৪
মেট্রোরেলের টিকিটে দিতে হবে ভ্যাট
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক : মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট (মূল্য সংযোজন কর) মওকুফ বা অব্যাহতি রয়েছে; যার সময়সীমা আজ ৩০ জুন শেষ হচ্ছে। এর মধ্যে অব্যাহতির মেয়াদ নতুন করে বাড়ানো হয়নি। ফলে ১ জুলাই থেকে মেট্রোরেলে সেবা ও টিকিটের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। তবে এই ভ্যাট বসানোর ফলে টিকিটের দাম বাড়ানো হবে কি নাÑএ বিষয়ে মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) থেকে কোনো ঘোষণা দেয়া হয়নি। কাল থেকে মেট্রেরেল সেবার ওপর প্রযোজ্য ভ্যাট কর্তন করে তা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে ইতোমধ্যে ডিএমটিসিএল-কে চিঠি দেয়া হয়েছে। ২৩ জুন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (দক্ষিণ) থেকে এই চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেল সেবার ওপর সব ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে। সেই অব্যাহতির মেয়াদ থাকবে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত। অব্যাহতির মেয়াদ বাড়াতে ডিএমটিসিএল কর্তৃপক্ষ চলতি বছরের ১১ মার্চ এনবিআরকে চিঠি দেয়। এনবিআর ৪ মে চিঠির জবাবে জানায়, অব্যাহতির মেয়াদ বাড়ানো সম্ভব নয়। এনবিআর অব্যাহতির মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত ডিএমটিসিএল-কে জানিয়ে দেয়। বিষয়টি ভ্যাট দক্ষিণ কমিশনারেটকে আবারও জানিয়ে ২৭ মে ডিএমটিসিএল-কে চিঠি দেয়া হয়। সর্বশেষ ২৩ জুন আবারও ভ্যাট দক্ষিণ ডিএমটিসিএল-কে চিঠি দেয়, যাতে ১ জুলাই থেকে মেট্রোরেল সেবার ওপর ভ্যাট কর্তন করে সরকারি কোষাগারে জমা দেয়া হয়।

অন্যদিকে, ভ্যাট বসানোর ফলে টিকিটের দাম বাড়ার কথা। এই ভ্যাট টিকিটের সঙ্গে যুক্ত হবে, না ডিএমটিসিএল কর্তৃপক্ষ দিয়ে দেবেÑতা জানতে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিকের কাছে জানতে ফোন দেয়া হয়েছে। কিন্তু তিনি রিসিভ করেননি। এ বিষয়ে এনবিআরের একজন কর্মকর্তা শেয়ার বিজকে বলেন, মেট্রোরেল থেকে খুব বেশি ভ্যাট আসবে না। বছরে ৭৫ থেকে ১০০ কোটি টাকা আসবে। ডিএমটিসিএল কর্তৃপক্ষ চাইলে নিজেরা দিয়ে দিতে পারবে। টিকিটের ওপর বসিয়েও আদায় করতে পারে। মেট্রোরেল এখন সবার কাছে জনপ্রিয় বাহন। ভ্যাটের কারণে খুব বেশি প্রভাব পড়বে না।

সূত্রমতে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর মাসে। গত বছর থেকে পুরোদমে মতিঝিল পর্যন্ত চলছে মেট্রোরেল। বর্তমানে প্রতিদিন কমবেশি আড়াই লাখ যাত্রী পরিবহন করে এই নগর পরিবহন ব্যবস্থা। ২০২৩ সালের শুরু থেকেই মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপের উদ্যোগ নেয় এনবিআর। ওই বছরের ২২ জানুয়ারি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী ভ্যাট আরোপের আহ্বান জানিয়ে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (মেট্রোরেল কোম্পানি) চিঠি দেন। পরে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে এনবিআরের একাধিক বৈঠকও হয়। তবে ভ্যাট আরোপ থেকে এনবিআর শেষ পর্যন্ত পিছিয়ে আসে। ২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে জানায়, ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে।

এনবিআর সূত্রমতে, এনবিআর ভ্যাট মওকুফে অপারগতা প্রকাশ করে। ৪ এপ্রিল এনবিআরের ভ্যাট বিভাগ আদেশ জারি করে জানায়, চলতি বছরের ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসবে। রূপকল্প-২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে যাওয়ার লক্ষ্য সামনে রেখে দেশে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চলছে। সে জন্য সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আহরণ করা হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে। উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের জোগান অব্যাহত রাখাসহ দেশের এলডিসি উত্তরণ এবং কর-জিডিপি অনুপাত কাক্সিক্ষত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন খাতের সক্ষমতা বিবেচনায় নিয়ে প্রদত্ত অব্যাহতি-সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ জুন ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com