আজ, সোমবার


২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

বরিশালের ৯ স্বাস্থ্য কমপ্লেক্সে ৭৯ চিকিৎসকের পদ শূন্য

রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
বরিশালের ৯ স্বাস্থ্য কমপ্লেক্সে ৭৯ চিকিৎসকের পদ শূন্য
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: বরিশাল জেলার ১০ উপজেলায় ৯টি স্বাস্থ্য কমপ্লেক্সের প্রায় সবকটিতেই চিকিৎসক সংকট। ফলে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এসব উপজেলার লাখ লাখ রোগী। এসব এলাকার রোগীরা জটিল রোগে আক্রান্ত হলেও পাচ্ছেন না যথাযথ স্বাস্থ্যসেবা। খবর: জাগো নিউজ। রোগী ও তাদের স্বজনদের অভিযোগ, সাধারণ চিকিৎসা ছাড়া জটিল কোনো রোগের চিকিৎসা এসব স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়া হয় না। এরপরও অধিকাংশ সময় চিকিৎসক পাওয়া যায় না। দায়িত্বে অবহেলাও করেন চিকিৎসকরা। বহির্বিভাগে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় রোগীদের।

বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয়ের দেয়া তথ্যমতে, জেলার ১০ উপজেলার মধ্যে সদর ছাড়া সবগুলোয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের পদ রয়েছে ২১৫টি। এর মধ্যে ১৩৬টি পদে চিকিৎসক থাকলেও শূন্য রয়েছে ৭৯টি। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০টি চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন মাত্র পাঁচজন। এর মধ্যে রয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা একজন, আবাসিক মেডিকেল অফিসার একজন, মেডিকেল অফিসার দুজন, মেডিকেল অফিসার (আয়ুর্বেদিক) একজন। এছাড়া জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেশিয়া), জুনিয়র কনসালটেন্ট (সার্জন), জুনিয়র কনসালটেন্ট (গাইনি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে।

বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৪টি চিকিৎসক পদের বিপরীতে রয়েছে ১৯ জন। শূন্য রয়েছে পাঁচটি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। মেডিকেল অফিসার একজন ও দুজন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে। উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫ চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন ১৫ জন। শূন্য রয়েছে ১০টি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (সার্জন), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। এছাড়া তিন মেডিকেল অফিসার ও চার সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩১টি চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন ২০ জন। শূন্য রয়েছে ১১টি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (ইএনটি), জুনিয়র কনসালটেন্ট (শিশু), জুনিয়র কনসালটেন্ট (চক্ষু), জুনিয়র কনসালটেন্ট (কার্ডিও), জুনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন) ও সহকারী দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। এছাড়া দুই সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে। আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৬টি চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন মাত্র ১৩ জন। শূন্য রয়েছে ১৩টি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেশিয়া), জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (গাইনি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (অর্থ-সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (চক্ষু), জুনিয়র কনসালটেন্ট (শিশু), জুনিয়র কনসালটেন্ট (কার্ডিও), জুনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। এছাড়া ইমারজেন্সি মেডিকেল অফিসার ও মেডিকেল অফিসার (আয়ুর্বেদিক/হোমিওপ্যাথি) এবং একজন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৮ চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন ১৪ জন। শূন্য রয়েছে চারটি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেসিয়া), জুনিয়র কনসালটেন্ট (সার্জারি) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। এছাড়া একজন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে। মুলাদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৮ চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন মাত্র ১৬ জন। শূন্য রয়েছে ১২টি পদ। এর মধ্যে আবাসিক মেডিকেল অফিসার, জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেশিয়া), জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (অর্থ-সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (ফিজিক্যাল মেডি অ্যান্ড রিহ্যা), জুনিয়র কনসালটেন্ট (চক্ষু), জুনিয়র কনসালটেন্ট (কার্ডিও) ও চার মেডিকেল অফিসারের পদ শূন্য রয়েছে।

মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৮ চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন ১২ জন। শূন্য রয়েছে ছয়টি পদ। এর মধ্যে আবাসিক মেডিকেল অফিসার, জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেশিয়া), জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), মেডিকেল অফিসার ও একজন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৮টি চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন মাত্র ১৫ জন। শূন্য রয়েছে ১৩টি পদ। এর মধ্যে আবাসিক মেডিকেল অফিসার, জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (পেডিয়েট্রিক), জুনিয়র কনসালটেন্ট (ইএনটি), জুনিয়র কনসালটেন্ট (অর্থপেডিক), জুনিয়র কনসালটেন্ট (চক্ষু), জুনিয়র কনসালটেন্ট (কার্ডিও), জুনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন) ও ৪ জন মেডিকেল অফিসারের পদ শূন্য রয়েছে। এ ব্যাপারে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. বখতিয়ার আল মামুন বলেন, এই স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যার। প্রয়োজনের তুলনায় চিকিৎসক কিছু কম। যারা রয়েছেন তিন ধাপে ভাগ হয়ে কাজ করে যাচ্ছেন। তবে চিকিৎসকের চেয়ে ভবনের অবস্থা ভয়াবহ। এছাড়া বহির্বিভাগে প্রতিদিন তিন থেকে ৩৫০ রোগী দেখেন চিকিৎসকরা।

সার্বিক সংকটের কথা জানিয়ে বরিশাল জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন, চিকিৎসক সংকটের কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। কোনো কোনো স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা কার্যক্রম চালিয়ে নিতে বেগ পেতে হচ্ছে আমাদের। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে নিয়মিত জানাচ্ছি। আশা করছি, নতুন করে চিকিৎসক নিয়োগ দেওয়া হলে এই সংকট কিছুটা কেটে যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com