আজ, বৃহস্পতিবার


২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে মাঠ দিবস অনুষ্ঠিত

সোমবার, ২২ জানুয়ারি ২০২৪
বরিশালে মাঠ দিবস অনুষ্ঠিত
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে মাঠ দিবসের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সালেউদ্দিন, গোপালগঞ্জের কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এম এম কামরুজ্জামান ও বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু।

বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনার সঞ্চালনায় মাঠ দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন পটুয়াখালীর আঞ্চলিক উদ্যানতত্ত গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, উজিরপুরের কৃষক সুলতান বালী ও আগৈলঝড়ার কিষাণী ফাতেমা বেগম প্রমুখ।
মাঠদিবসের অনুষ্ঠানে বাবুগঞ্জ, উজিরপুর, আগৈলঝড়া এবং বানারীপাড়ার ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ড. ফেরদৌসী ইসলাম বলেন, মানুষের ক্রমবর্ধমান খাবারের চাহিদা মেটাতে ফসলের আবাদ এবং উৎপাদন বাড়ানো দরকার। জমি কমছে। তাই দেশের জলমগ্ন স্থানগুলোকে কাজে লাগানো জরুরী হয়ে পড়েছে। দক্ষিণাঞ্চলে এই সম্ভাবনা সবচেয়ে বেশি। এসব এলাকার নিম্নাঞ্চলে ভাসমান বেডে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ফসলের আবাদ করলে পতিত জমি ব্যবহার নিশ্চিত হবে। পাশাপাশি কৃষকের আয় বৃদ্ধিতে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা। এ কারণেই ভাসমান কৃষির উপর এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ২২ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com