সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯, সকাল ১১:১৬
শিরোনাম :
ওয়ান ব্যাংক ও সোনালী ব্যাংকরে মধ্যে চুক্তি বিআরবি কেবলসের সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ নেতৃত্বের পুরস্কার পেলেন চার্টার্ড লাইফের সিইও লংকাবাংলা ফাইন্যান্স ও হোটেল এলিট প্যালেসের মধ্যে চুক্তি বিশ্বশান্তি প্রতিষ্ঠা এবং উন্নত দেশ গড়ার প্রত্যয়দীপ্ত ভাষণ দেওয়ায় শেখ হাসিনাকে আওয়ামী লীগের অভিনন্দন  করোনায় আরও ৪ জনের মৃত্যু  রাজনীতির মাঠে স্বাধীনতা বিরোধী শক্তি থাকতে অস্থিরতা-সংঘর্ষ-সংঘাত-অশান্তির অবসান হবে না : ইনু স্বাধীনতা বিরোধীরা এখনও ষড়যন্ত্র করছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী যুদ্ধ বন্ধ করুন : জাতিসংঘে প্রধানমন্ত্রী জাতির পিতা যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে যুব সমাজকে ব্যাপকভাবে সম্পৃক্ত করেন : আবুল হাসানাত আবদুল্লাহ্
Logo

জাতীয় শোক দিবসে পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা



জাতীয় শোক দিবসে পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা
https://ganobarta.com/archives/7995

ডেস্ক রিপোর্ট : ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

আজ এক তথ্যবিবরণীতে একথা জানিয়ে বলা হয়, জাতীয় পতাকা বিধি অনুসরণে পতাকার রং হবে গাঢ় সবুজ এবং ১০:৬ দৈর্ঘ্য ও প্রস্থের আয়তাকার ক্ষেত্রের গাঢ় সবুজ রঙের মাঝখানে লাল বৃত্ত থাকবে। বৃত্তের ব্যাসার্ধ হবে পতাকার দৈর্ঘ্যের এক-পঞ্চমাংশ।
ভবনে উত্তোলনের জন্য পতাকার তিন ধরনের মাপ হচ্ছে দশ ফুট বাই ছয় ফুট, পাঁচ ফুট বাই তিন ফুট এবং আড়াই ফুট বাই দেড় ফুট  ।
সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের সময় প্রথমে পতাকা দন্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করতে হবে। এরপর নামিয়ে অর্ধনমিত অবস্থায় বাঁধতে হবে। দিন শেষে পতাকা নামানোর সময় আবার দন্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উঠাতে হবে, তারপর ধীরে ধীরে নামাতে হবে।

Developed by: Engineer BD Network