শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, রাত ৪:৩৪
শিরোনাম :
বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই আমরা বাংলাদেশ পেয়েছি – ড. হারুন অর রশিদ বিশ্বাস মুলাদীতে শারদীয় দুর্গোৎসবে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের মতবিনিময় খুলনায় স্বদেশ ইসলামী লাইফের বিশেষ উন্নয়ন সভা ঢাকা এঞ্জেল লায়ন্স ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন, খাদ্য ও মাস্ক বিতরন ৪ শতাংশ সুদে ঋণ দেবে লংকাবাংলা ফাইন্যান্স টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর রাজশাহী বিভাগের উন্নয়ন সভা এনআরবি ইসলামিক লাইফের ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত মুজিববর্ষ বধির দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্সের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ফ্ল্যাট ও জমি নিবন্ধন ফি কমালো সরকার

গণবার্তা রিপোর্ট ॥ জমি ও ফ্ল্যাটের নিবন্ধন ফি কমিয়ে ১ শতাংশ করেছে সরকার। নিবন্ধন ফি দলিলে লেখা জমি ও ফ্ল্যাটের দামের ২ শতাংশ ছিল।

এজন্য সরকারের আইন ও বিচার বিভাগ কর্তৃক রেজিস্ট্রেশন ফি সংক্রান্ত ২০১৪ সালের ২ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপন সংশোধন করে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ৫ জুলাই থেকে নতুন নিবন্ধন ফি কার্যকর বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জমি ও ফ্ল্যাটের দলিলে লেখা মূল্য ১০ হাজার টাকার বেশি না হলে এর দামের ১ শতাংশ নিবন্ধন ফি দিতে হবে। এক্ষেত্রে সর্বনিম্ন ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। জমি ও ফ্ল্যাটের দলিলে লেখা মূল্য ১০ হাজার টাকার বেশি হলেও নিবন্ধন ফি এক শতাংশই থাকবে। তবে সেক্ষেত্রে কোনো ন্যূনতম ফি নির্ধারণ করা হয়নি।

এতোদিন জমি ও ফ্ল্যাটের দলিলে লেখা মূল্যের ২ শতাংশ হারে নিবন্ধন ফি দিতে হতো। তবে দলিলে লেখা মূল্য পাঁচ হাজার টাকার বেশি না হলে সর্বনিম্ন ফি ছিল ১০০ টাকা।

এছাড়া সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত দলিলে লেখা মূল্যের ওপর স্ট্যাম্প শুল্ক ৩ শতাংশ হারে পরিশোধ করতে হতো। সরকারের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত বছরের ২৪ ডিসেম্বর এক আইনের মাধ্যমে স্ট্যাম্প শুল্ক ৩ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ করেছে।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network