আজ, শুক্রবার


১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

বাংলাদেশকে ৭০০ মিলিয়ন ডলার ঋণ দিতে চায় বিশ্বব্যাংক

মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪
বাংলাদেশকে ৭০০ মিলিয়ন ডলার ঋণ দিতে চায় বিশ্বব্যাংক
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশকে নতুনভাবে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে বিশ্বব্যাংক বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ন্যাম সম্মেলন থেকে ফিরে মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন এবং গ্রুপ ৭৭ ও চীনের তৃতীয় দক্ষিণ সম্মেলনে যোগ দিতে গত ১৯ জানুয়ারি উগান্ডায় যান পররাষ্ট্রমন্ত্রী। চারদিনের সফর শেষে আজ দেশে ফিরেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশকে নতুনভাবে ৭০০ মিলিয়ন ডলার গ্রান্ট এবং সফট লোন দেওয়ার আগ্রহ জানিয়েছে বিশ্বব্যাংক। রোহিঙ্গাদের জন্য ৩১৫ মিলিয়ন ডলার গ্রান্ট, যা ফেরত দিতে হবে না। বাকি ৩৮৫ মিলিয়ন ডলার লোন হিসেবে দেওয়ার আগ্রহ দেখিয়েছে।

মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী থান সোয়ে’র সঙ্গে বৈঠকে কি নিয়ে আলোচনা হয়েছে, জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে আগ্রহ দেখিয়েছেন। পাশাপাশি বাংলাদেশ-মিয়ানমারের বাণিজ্য পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতেও আলোচনা হয়েছে।

এছাড়া জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন বলে জানান তিনি। বলেন, দারিদ্রের বিমোচন এবং নারী অধিকার প্রতিষ্ঠায় শেখ হাসিনার প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com