আজ, রবিবার


২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আজ জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি ২০২৪
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আজ জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে ১৬-১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ৬০তম নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আজ জার্মানি সফরে যাচ্ছেন। চারদিনের এ সরকারি সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। বাংলাদেশ বিমানের একটি বাণিজ্যিক ফ্লাইটে সকালে যাত্রা করে সন্ধ্যায় তিনি মিউনিখ পৌঁছাবেন। সফর শেষে ১৮ ফেব্রুয়ারি ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করে ১৯ ফেব্রুয়ারি দেশে পৌঁছার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অডিটোরিয়ামে গতকাল বিকালে এ-সংক্রান্ত এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রীর জার্মানি সফরের বিষয়ে বিস্তারিত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের সভাপতি রাষ্ট্রদূত ড. ক্রিস্টোফ হিউজেনের আমন্ত্রণে এ সম্মেলনে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী। সফর চলাকালে তার সঙ্গে অন্তত সাত দেশ ও তিন আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতাদের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। এবারের মিউনিখ সম্মেলনে প্রায় ৬০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, সরকারি এবং বেসরকারি খাতের প্রায় ৫০০ প্রতিনিধি অংশ নিচ্ছেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী আগামীকাল সম্মেলনের উদ্বোধনী আয়োজন এবং ক্লাইমেট ফাইন্যান্স-সংক্রান্ত উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন। জার্মানি প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায়ও উপস্থিত হবেন তিনি। সম্মেলন চলাকালে জার্মানির চ্যান্সেলর ওলফি শুলজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রাটা, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেতে ফ্রেডেরিকসেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। পাশাপাশি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির আন্তর্জাতিক সহযোগিতা এবং উন্নয়নবিষয়ক মন্ত্রী ভেনজা শুলজ, বিশ্বব্যাংকের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ এবং মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট স্যার নিক ক্লেগ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com