আজ, শুক্রবার


২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

ভোলায় আরো নয়টি গ্যাস কূপ খনন করা হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪
ভোলায় আরো নয়টি গ্যাস কূপ খনন করা হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি:ভোলায় আরো নয়টি কূপ খনন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, ভোলার নদী এলাকায় দ্বিমাত্রিক ভূকম্পন জরিপ করা হবে। বর্তমানে ভোলা থেকে সিএনজি করে দৈনিক পাঁচ মিলিয়ন ঘনফুট গ্যাস দেশের মূল ভূ-খণ্ডের শিল্প প্রতিষ্ঠানের জন্য নেয়া হচ্ছে। পর্যায়ক্রমে তা ২৫ মিলিয়ন ঘনফুটে উন্নীত করা হবে। বৃহস্পতিবার (২৫জানুয়ারি) ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্র পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, অভ্যন্তরীণ সকল উৎস হতে দেশীয় তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম আরো জোরদার করা হবে। এরই মধ্যে পেট্রোবাংলা ৪৬টি কূপ খনন ও পুনঃখননের কার্যক্রম শুরু করেছে, যা থেকে ৬১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা হবে। ২০২৩ সালে এ কার্যক্রমের আওতায় এরই মধ্যে ১১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। এ কার্যক্রম চলমান রয়েছে।

তিনি বলেন, পাইপলাইন দিয়ে তিন বছরের মধ্যে ভোলার গ্যাস মূল ভূ-খণ্ডে নেয়া হবে।এ সময় তিনি অগ্রাধিকারভিত্তিতে ভোলায় শিল্প গ্যাস সংযোগ দিয়ে ভোলায় কর্মসংস্থান সৃষ্টির গুরুত্বারোপ করেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলমসহ অনেকে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com