আজ, সোমবার


১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

এজিএম স্থগিত করেছে ইউনিয়ন ব্যাংক

রবিবার, ১১ আগস্ট ২০২৪
এজিএম স্থগিত করেছে ইউনিয়ন ব্যাংক
সংবাদটি শেয়ার করুন....

গণবার্তা রিপোর্ট:

অনিবার্য কারণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিত করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ইউনিয়ন ব্যাংক পিএলসি। আগামী ১২ আগস্ট ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সভার নতুন তারিখ পরে জানানো হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। প্রাপ্ত তথ্যমতে, ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এজিএম আহ্বান করেছিল ইউনিয়ন ব্যাংক। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ব্যাংকটি ৫ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে।

ঘোষিত এই লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ১২ আগস্ট বার্ষিক সাধারণ সভার (এজিএম) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু তা স্থগিত করা হয়েছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৮ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৩ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২৭ পয়সা (ঘাটতি)। এর আগের বছর অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ১ টাকা ৫৭ পয়সা এবং ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছিল ১৫ টাকা ৮২ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছিল ১৩ টাকা ৮১ পয়সা (ঘাটতি)।

ব্যাংক খাতের এ কোম্পানিটি ২০২২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২ হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১ হাজার ৩৬ কোটি ২৮ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৫৪১ কোটি ১০ লাখ টাকা। ব্যাংকটির মোট শেয়ার সংখ্যা ১০৩ কোটি ৬২ লাখ ৮০ হাজার ৪৪৮। এর মধ্যে ৫৬ দশমিক ৫০ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের কাছে, ১২ দশমিক ৫০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।
এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন, ২০২৪) পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ইউনিয়ন ব্যাংক লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে। অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাবছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন, ২০২৪) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৫ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৪৮ পয়সা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস বেড়েছে ৭ পয়সা। অন্যদিকে চলতি হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে (জানুয়ারি-জুন, ২০২৪) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯২ পয়সা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল ৮৪ পয়সা। সে হিসেবে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি ইপিএস বেড়েছে ৮ পয়সা। ৩০ জুন ২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ১৬ পয়সা। আর প্রথম দুই প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৪ টাকা ৭ পয়সা, আগের বছরের একই সময়ে ছিল ৫ টাকা ৭০ পয়সা।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৩ পূর্বাহ্ণ | রবিবার, ১১ আগস্ট ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com