আজ, সোমবার


১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

ভেনেজুয়েলায় বিতর্কিত ফলাফলে বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষ

মঙ্গলবার, ৩০ জুলাই ২০২৪
ভেনেজুয়েলায় বিতর্কিত ফলাফলে বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষ
সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক:

ভেনেজুয়েলায় রোববারের নির্বাচনের বিতর্কিত ফলাফল ঘোষণার পর বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। দেশটিতে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণার পরই ছড়িয়েছে বিক্ষোভ। প্রতিবাদকারীদের বিরুদ্ধে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ।(৩০ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার (২৯ জুলাই) সন্ধ্যায় ভেনেজুয়েলার রাজধানী কারাকাসের রাস্তায় হাজার হাজার মানুষ নেমে আসেন। শহরের আশপাশের এলাকা থেকেও অনেকে মাইলের পর মাইল হেঁটে প্রেসিডেন্ট প্রাসাদের অভিমুখে যাত্রা করেন। বিক্ষোভের সময় জনতা ‘স্বাধীনতা, স্বাধীনতা!’ স্লোগান দেওয়ার পাশাপাশি সরকারের পতনের আহ্বান জানান। বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা গেছে, হাইওয়েতে টায়ার জ্বলছে এবং রাস্তায় বিপুল সংখ্যক মানুষ অবস্থান করছে। আর তাদেরকে লক্ষ্য করে মোটরবাইকে থাকা পুলিশ সদস্যরা টিয়ার গ্যাস নিক্ষেপ করছে।

কিছু এলাকায় প্রেসিডেন্ট মাদুরোর পোস্টার ছিঁড়ে ফেলার পাশাপাশি পুড়িয়ে ফেলা হয়েছে এবং টায়ার, গাড়ি এবং আবর্জনাও জ্বালিয়ে দেওয়া হয়েছে। বিক্ষোভের এক পর্যায়ে সরকারের প্রতি সহানুভূতিশীল সশস্ত্র পুলিশ, সামরিক এবং বামপন্থি আধাসামরিক বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং শহরের কেন্দ্রের চারপাশের অনেক রাস্তা বন্ধ করে দেয়।

গত রোববার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জয়ী হওয়ায় বিরোধীরা মাদুরোর এ বিজয়ের দাবিকে জালিয়াতি বলে আখ্যায়িত করেছে। বিরোধীদের দাবি, তাদের প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ ৭৩.২ শতাংশ ভোট পেয়ে এই নির্বাচনে বিশ্বাসযোগ্যভাবে জয়ী হয়েছেন। নির্বাচনের আগে জনমত জরিপে তার জয়ের স্পষ্ট আভাস ছিল।

দেশটির অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে ব্যাপক অসন্তোষের মধ্যে ১১ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে গঞ্জালেজের নেতৃত্বে বিরোধী দলগুলো একত্রিত হয়েছিল।

এদিকে নির্বাচনে জালিয়াতির বিরুদ্ধে রাস্তায় নামা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে এবং তাদের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে যেতে বাধা দেওয়ার লক্ষ্যে কারাকাসের রাস্তায় জল কামানসহ ব্যাপক সংখ্যক সামরিক এবং পুলিশ সদস্য উপস্থিত ছিল।

সরকারের অনুগত সশস্ত্র পুলিশ, সামরিক এবং বামপন্থি আধাসামরিক বাহিনী বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে এবং তারা শহরের কেন্দ্রের চারপাশের অনেক সড়ক বন্ধ করে দিয়েছে।

ভেনেজুয়েলার অ্যাটর্নি জেনারেল সতর্ক করে বলেছেন, বিক্ষোভের অংশ হিসেবে রাস্তা অবরোধ করা বা শৃঙ্খলা ভঙ্গ করলে আইন অনুযায়ী যথাযথ পদক্ষেপ নেওয়া হবে। নির্বাচনি সরঞ্জাম ধ্বংস করা থেকে শুরু করে সহিংসতা ছড়ানোর অভিযোগে ৩২ জনকে আটক করা হয়েছে।

এদিকে, মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, ‘ঘোষিত ফলাফল প্রথমিক গণনা প্রক্রিয়া এবং অন্যান্য উত্সের মাধ্যমে আমরা যে ডেটা পেয়েছি তার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এতে যে ফলাফল ঘোষণা করা হয়েছে, তা জনগণের ভোটের সঙ্গে বৈপরীত্য ঘটে থাকতে পারে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এটি আমাদের উদ্বেগের প্রধান কারণ।

মার্কিন কর্মকর্তারা আরও বলেন, ‘আমরা ভেনেজুয়েলার নির্বাচনি কর্তৃপক্ষকে অন্তর্নিহিত ডেটা প্রকাশ করতে বলছি, যা তাদের ঘোষিত ফলাফলকে সমর্থন করে। ভেনেজুয়েলার ফলাফল নিয়ে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস (ওএএস) বুধবার স্থায়ী কাউন্সিলের সভা আহ্বান করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ৩০ জুলাই ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com