আজ, বৃহস্পতিবার


২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

গাজায় যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠছে

মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪
গাজায় যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠছে
সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি কার্যকর করার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আরব দেশগুলোর সমর্থনে আনা এক প্রস্তাব নিয়ে আজ মঙ্গলবার ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। তবে ভোটাভুটিতে ভেটো দেয়া হবে বলে জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদে আরব দেশগুলোর প্রতিনিধি আলজেরিয়ার পক্ষ থেকে খসড়া প্রস্তাবটি চূড়ান্ত করে তোলা হচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে কূটনীতিকরা জানান, মঙ্গলবার সকালে এ নিয়ে ভোটাভুটি হতে পারে।

যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এপির হাতে খসড়া প্রস্তাবের একটি কপি এসেছে। তাতে মানবিক যুদ্ধবিরতি কার্যকর করা ছাড়াও ইসরায়েল ও হামাসের আন্তর্জাতিক আইন মেনে চলার ক্ষেত্রে নিরাপত্তা পরিষদের দাবির কথা পুনর্ব্যক্ত করা হয়েছে। বিশেষ করে বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও বেসামরিক ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার ঘটনা প্রত্যাখ্যান করার কথা বলা হয়েছে। ফিলিস্তিনের স্বাধীনতকামী গোষ্ঠী হামাসের প্রতি অবিলম্বে ও নিঃশর্তভাবে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেয়ার কথাও বলা হয়েছে খসড়া প্রস্তাবে। এক বিবৃতিতে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, কয়েক মাস ধরে জিম্মি মানুষের মুক্তির বিষয়ে চুক্তি করতে কাজ করে যাচ্ছে ওয়াশিংটন। এটা বাস্তবায়িত হলে অন্তত ছয় সপ্তাহের জন্য শান্তি প্রতিষ্ঠা করা যাবে। সেখান থেকে আমরা স্থায়ী শান্তির পথ খুঁজতে পারব।

লিন্ডা থমাস আরও বলেন, গাজায় শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মিসর-কাতারের নেতাদের সঙ্গে একাধিকবার টেলিফোনে কথা বলেছেন। আরব দেশগুলোর বানানো খসড়া প্রস্তাবটি ফলপ্রসূ হবে না বলে মনে করছে যুক্তরাষ্ট্র। আর এ জন্যই প্রস্তাবটিতে ভোটাভুটি হলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভেটো দেয়া হবে। প্রসঙ্গত যুদ্ধবিরতির প্রচেষ্টা গত সপ্তাহে জোরালো হয়। দক্ষিণ গাজার রাফায় ইসরায়েলি সেনা প্রবেশের আগে একটি যুদ্ধবিরতি নিশ্চিতে জোর তৎপরতা চালায় মধ্যস্থতাকারী দেশ কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র। তবে কাতার স্বীকার করেছে, হামাসের সঙ্গে ইসরায়েলের নতুন যুদ্ধবিরতির সম্ভাবনা সত্যিই আশাব্যঞ্জক নয়। দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি গত সপ্তাহে ইসরায়েল ও হামাস উভয় পক্ষের মধ্যস্থতাকারীদের সঙ্গে সাক্ষাৎ করেন। এখন তিনি বলছেন, অনেক দেশের জেদের কারণে যুদ্ধবিরতির প্রচেষ্টা জটিল হয়ে পড়েছে।গাজায় নতুন যুদ্ধবিরতির সম্ভাবনা সম্পর্কে জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি বলেন, গত কয়েক দিনের আলামত সত্যিই খুব আশাব্যঞ্জক নয়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com