আজ, বৃহস্পতিবার


২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

গাজায় নিহত ৩০ হাজার ছাড়াল, হামলা অব্যাহত

শুক্রবার, ০১ মার্চ ২০২৪
গাজায় নিহত ৩০ হাজার ছাড়াল, হামলা অব্যাহত
সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় প্রায় পাঁচ মাস ধরে চলা ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। খবর: আল জাজিরা। মধ্যস্থতাকারীরা বলছে, ইসরায়েল ও হামাসের মধ্যে কয়েক দিনের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হতে পারে। ত্রাণ সংস্থাগুলো গাজার উত্তরাঞ্চলে দুর্ভিক্ষ হতে পারে বলে সতর্কতা জারি করেছে। মধ্যস্থতাকারী দেশ মিসর, কাতার, যুক্তরাষ্ট্র আশা করছে, পবিত্র রমজান মাসের শুরু থেকে যুদ্ধবিরতি চুক্তি কার্যকর করা যাবে। গাজায় জিম্মি থাকা কয়েকজন ইসরায়েলিকে মুক্তি দেয়ার বিনিময়ে ইসরায়েলে আটক কয়েকশ ফিলিস্তিনিকে মুক্তি দেয়ার কথা বলা হয়েছে ওই প্রস্তাবে।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আগামী সোমবারের মধ্যে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির বিষয়ে যুক্তরাষ্ট্র আশাবাদী। তিনি আরও বলেন, ইসরায়েলের অতি রক্ষণশীল সরকার যদি তাদের অবস্থান থেকে সরে না আসে, তাহলে ইসরায়েল হয়তো বৈশ্বিক সমর্থন হারাতে পারে।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, যুদ্ধ বন্ধের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় চাপ দিয়ে যাচ্ছে। কিন্তু এ সত্ত্বেও শুরু থেকে তিনি একটি প্রচারে নেতৃত্ব দিচ্ছেন। আর এই প্রচার হচ্ছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ প্রতিহত করে ইসরায়েলের পক্ষে সমর্থন আদায়ের চেষ্টা করা। সম্প্রতি হার্ভাড-হ্যারিসের করা একটি জরিপে উঠে এসেছে, যুক্তরাষ্ট্রের ৮২ শতাংশ মানুষ ইসরায়েলকে সমর্থন করে। সেই জরিপের বিষয়টি উল্লেখ করে নেতানিয়াহু বলেন, এ জায়গায় আমরা বেশ সফল। পূর্ণ বিজয় না হওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাওয়ার ক্ষেত্রে এটা আমাদের উৎসাহ জোগাচ্ছে।

এদিকে হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা বলেন, গাজার আল শিফা হাসপাতালে অপুষ্টি, পানিশূন্যতা ও দুর্ভিক্ষের কারণে শিশুরা মারা যাচ্ছে। এ ধরনের মৃত্যু ঠেকাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে পদক্ষেপ নিতে আহ্বান জানান তিনি। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থার (ইউএসআইডি) প্রধান সামান্থা পাওয়ার গাজার অবনতিশীল পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, প্রয়োজনীয় মানবিক সহায়তা নাটকীয়ভাবে বাড়ানোর জন্য ইসরায়েলের আরও ক্রসিং উš§ুক্ত করা দরকার। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক ভিডিও পোস্টে পাওয়ার আরও বলেন, এটা জীবন ও মৃত্যুর প্রশ্ন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ মার্চ ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com