আজ, সোমবার


৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

ইউক্রেনের ২০০ বন্দর স্থাপনা ক্ষতিগ্রস্ত

সোমবার, ১২ ফেব্রুয়ারি ২০২৪
ইউক্রেনের ২০০ বন্দর স্থাপনা ক্ষতিগ্রস্ত
সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ও অবকাঠামো মন্ত্রী আলেকজান্ডর কুব্রাকভ বলেছেন, ২০২৩ সালের জুলাইয়ে খাদ্যশস্য সরবরাহ চুক্তি শেষ হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনের প্রায় ২০০ বন্দর অবকাঠামো সুবিধা ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর: তাস। মন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, ১৮ জুলাইয়ের পর থেকে প্রায় ২০০ বন্দর অবকাঠামো বিভিন্ন বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে। মন্ত্রী আরও দাবি করেন, তার দেশ ২০২৩ সালের আগস্টে আলোচনাসাপেক্ষে কৃষ্ণসাগরে তৈরি ‘অস্থায়ী করিডোরের’ মাধ্যমে ২২ মিলিয়ন বা দুই কোটি ২০ লাখ টনের বেশি খাদ্যশস্য পারিবহন করেছে।

গত বছরের আগস্টে খাদ্যশস্য সরবরাহ চুক্তি শেষ হওয়ার পর ইউক্রেন শস্য রপ্তানির জন্য কৃষ্ণসাগরে ‘অস্থায়ী করিডোর’ তৈরির ঘোষণা দেয়। গত নভেম্বরের শেষের দিকে কিয়েভ ঘোষণা করে, তাদের এ করিডোরের মাধ্যমে এরই মধ্যে প্রায় ৫ দশমিক ৫ মিলিয়ন বা ৫৫ লাখ টন পণ্য পরিবহন করা হয়েছে।

এদিকে জাতিসংঘ উল্লেখ করেছে, ইউক্রেনের অস্থায়ী করিডোর আগের শস্য চুক্তি সরবরাহের প্রতিস্থাপন হতে পারে না। দেশটির এ করিডোরের আওতায় এক মাসে মাত্র চার মিলিয়ন বা ৪০ লাখ টন খাদ্য সরবরাহ করা সম্ভব। ইউক্রেন তার অস্থায়ী করিডোর দিয়ে খাদ্যবহির্ভূত পণ্যও রপ্তানি করে থাকে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ হামলার দুই বছর হতে চলল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া আগ্রাসন চালিয়ে ইউক্রেনের যতটা ভূখণ্ড দখলে নিয়েছিল, তার প্রায় ৫৪ শতাংশ ভূখণ্ড ইউক্রেন পুনরুদ্ধার করে নিয়েছে। রাশিয়া এখন পর্যন্ত ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৮ শতাংশ নিয়ন্ত্রণ করছে। গত বছর ইউক্রেন বহুল প্রত্যাশিত আক্রমণ অভিযানের মাধ্যমে সামান্য কিছুটা ভূখণ্ড জয় করতে পেরেছে। এ পরিস্থিতিতে আশা করা যায়, দুই পক্ষের কেউই আর নতুন কোনো ভূখণ্ড জয় করবে না।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৫ অপরাহ্ণ | সোমবার, ১২ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com