মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮, সকাল ১১:২৩
শিরোনাম :
মুলাদীতে শিক্ষার্থীদের অনুমতি ছাড়াই মাদরাসায় ভর্তির আবেদনের অভিযোগ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকার সরল উত্তরণ কৌশল প্রণয়ন করবে : প্রধানমন্ত্রী কনে দেখে ফেরার পথে প্রবাসী বরসহ নিহত-৩ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর মুলাদীতে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন মুলাদীতে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক প্যাদারহাট ওয়াহেদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি হলেন ওয়াহিবা আখতার শিফা প্রোটেক্টিভ লাইফ ও আইসিবি ক্যাপিটাল এর সাথে আইপিও সংক্রান্ত চুক্তি স্বাক্ষর পূর্বের স্থানে বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের দাবিতে মানববন্ধন ‘এমভি অভিযান-১০’ লঞ্চে আগুনে প্রাণহানি ৪২, দগ্ধ ৭০: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

চীন দেশের কেউ নয়, যশোরের নাসিমা আক্তারের কাগজে তৈরি পরিবেশ বান্ধব বলপেন

মোরশেদ আলম, যশোর থেকে : যশোর জেলার কোতয়ালী মডেল থানাধীন লোন অফিস পাড়ায় প্রতিবন্ধী স্বামী ও দুই ছেলে-মেয়েকে নিয়ে নাসিমা আক্তারের বসবাস৷ প্রতিনিয়ত অভাব-অনটনের মধ্য দিয়ে যুদ্ধ করে চলছেন তিনি৷ আর্থিকভাবে একটু সচ্ছ্বল ও সাবলম্বী হওয়ার আশায় এবং পরিবেশ দূষণের কথা চিন্তা করে অন্তর্নিহিত সৃষ্টিশীলতাকে কাজে লাগিয়ে প্লাস্টিকের পরিবর্তে তৈরি করেছেন কাগজ দ্বারা তৈরি পরিবেশবান্ধব বলপেন। সাংসারিক কাজের ফাঁকে তৈরি করেন এই পরিবেশবান্ধব কলম৷ তিনি এতে ব্যবহার করেন রঙিন কাগজ, আঠা, শিষ৷এই কাজে তাকে সাহায্য করে তার ছেলে। প্রতিটি কলমের খুচরা মূল্য ৫ টাকা এবং পাইকারি ভাবে ক্রয় করলে কমে পাওয়া যাবে ৷ নাসিমা আক্তার শুনেছেন যশোরের বর্তমান পুলিশ সুপার জনাব মুহাম্মদ আশরাফ হোসেন পিপিএম মহোদয় অত্যন্ত মানবিক পুলিশ অফিসার। মহামারী করোনার সময়কালে গরীব- অসহায় মীনুষের মাঝে নগদ অর্থ ও প্রচুর খাদ্য সামগ্রী প্রদান করে আসছেন তিনি।
সেই সংবাদের ভিত্তিতে গত (১৩ আগস্ট) বৃহস্পতিবার নাসিমা আক্তার সহসোগীতা পাওয়ার আশায় যশোর পুলিশ সুপারের কার্যালয়ে দেখা করতে আসেন৷ নাসিমা আক্তার পুলিশ সুপার মোহাম্মদ আশরাফ হোসেনকে (পিপিএম) বলেন, তার এই পরিবেশ বান্ধব কলমটি যদি যথাযথ প্রচার এবং বিক্রয়ের ব্যবস্থা করে দিতেন তাহলে আমি আর্থিকভাবে স্বাবলম্বী হতাম এবং পরিবেশ দূষণ কিছুটা কমে যেত। পুলিশ সুপার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করেন এবং পরিবেশ বান্ধব এই কলমটি যে কতটা যুগোপযোগী সেটা অনুধাবন করেন।
পুলিশ সুপার মহোদয় নিজ কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন এবং উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে বলেন, নাসিমা আক্তার একটি কাগজের তৈরি কলম আবিষ্কার করেছেন যেটা সম্পুর্ণ পরিবেশবান্ধব, তারচেয়েও বড় কথা হলো আজ-কাল অভাবের তাড়নায় অনেকেই জড়িয়ে পড়ছে নানা প্রকার অসামাজিক কার্যকলাপে কিন্তু নাসিমা আক্তার সেটি না করে জীবিকার তাগিদে পরিবেশের কথা চিন্তা করে তৈরি করেছেন সম্পূর্ণ পরিবেশবান্ধব কাগজের তৈরি কলম। তার এই আবিস্কার সত্যিই অত্যন্ত যুগোপযোগী এবং পরিবেশবান্ধব৷ যেটা অবিস্মরণীয় এবং অভাবনীয় তার এই আবিস্কারকে আমরা সাধুবাদ জানাই এবং সর্বোপরি সহায়তার জন্য জেলা পুলিশ যশোর তার পাশে থাকবে।
তিনি আরো বলেন, আমাদের এই প্রচারের কারণ হলো সমাজে যারা অভাবের তাড়নায় বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছেন তারা যেন এটি দেখে অনুপ্রেরণা পান। সেজন্য নাসিমা আক্তারের এই আবিষ্কার টি প্রচার হওয়া দরকার।
এ সময় পুলিশ সুপার নাসিমা আক্তারের কাছ থেকে ৫’শত কলম ক্রয় করে সেগুলো উপস্থিত সাংবাদিক ও পুলিশ কর্মকর্তাদের মাঝে বিতরণ করেন।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network