বুধবার, ৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, সকাল ৮:৫৩

বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি গঠন

বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহ্বায়ক করে কমিটি গঠন করেছে বিএনপি। শনিবার দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ কমিটি গঠন করা হয়।

বৈঠকের পরদিন রোববার দুপুরে বিএনপির চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে স্থায়ী কমিটির বৈঠকের এ তথ্য জানান।

শায়রুল বলেন, সভায় দেশে বন্যা পরিস্থিতির ক্রমাবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। ভারত অভিন্ন নদীগুলোর সব বাঁধ ও ব্যারেজের গেট খুলে দেয়ায় উজান থেকে নেমে আসা বন্যার পানি বাংলাদেশে ব্রহ্মপুত্র, যমুনা, মেঘনা, মহানন্দা, পদ্মা, তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় ইতোমধ্যে প্রায় ৩৪টি নদী প্লাবিত হয়েছে এবং সব কটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উত্তরাঞ্চলে রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগের প্রায় সবকটি জেলা, জামালপুর, ময়মনসিংহ, সুনামগঞ্জ, মুন্সিগঞ্জ জেলা ইতোমধ্যেই বন্যাকবলিত হয়েছে এবং অধিকাংশ নদীতেই পানি বাড়ছে।

তিনি বলেন, দেশের অধিকাংশ অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বন্যাকবলিত এলাকায় দুর্গত মানুষ অসহায় অবস্থায় বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বাঁধে আশ্রয় নিয়েছে। গবাদি পশুর মৃত্যু হয়েছে। সাধারণ মানুষ চরম দুর্ভোগে কালাতিপাত করছে। সরকার একেবারেই উদাসীন। এখন পর্যন্ত কোনও উদ্ধার বা ত্রাণ কার্যক্রম শুরু করেছে বলে জানা নেই। করোনাভাইরাসের সঙ্গে এই বন্যা জনজীবনে ভয়াবহ দুযোগ সৃষ্টি করেছে।

শায়রুল জানান, সভায় বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহ্বাক করে একটি ত্রাণ কমিটি গঠন করা হয়। ইকবাল হাসান মাহমুদ টুকু অবিলম্বে ত্রাণ কার্যক্রম শুরু করবেন। সভায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের এবং অঙ্গ সংগঠনগুলোর সবপর্যায়ের সব নেতা ও কর্মীকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

এ ছাড়া সভায় সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আউয়াল খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। আউয়াল খান একজন একনিষ্ট নিবেদিত নেতা ছিলেন বলে অভিমত প্রকাশ করা হয়। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সভায় সারাদেশে করোনা আক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের জন্য শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। তাদের সবার পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সভায় জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু যুক্ত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network