আজ, বৃহস্পতিবার


২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

ভারতে কৃষকদের রোডমার্চ স্থগিত

শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪
ভারতে কৃষকদের রোডমার্চ স্থগিত
সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে চলতি সপ্তাহের শুরুতে ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) গ্যারান্টি দেয়ার আইন, কৃষকদের জন্য পেনশন, শস্যবিমা এবং তাদের বিরুদ্ধে এফআইআর বাতিলের দাবিতে হাজার হাজার কৃষক দিল্লির দিকে রোডমার্চ করার কর্মসূচি হাতে নিয়েছেন। তবে সরকারের সঙ্গে আলোচনা অব্যাহত রাখতে আপাতত এই রোডমার্চ স্থগিত করা হয়েছে। গত বৃহস্পতিবারের বৈঠকের পর আগামীকাল রোববার সরকারের মন্ত্রীদের সঙ্গে কৃষকদের ইউনিয়নের আরেক দফা বৈঠক হবে। এ কারণে এই কর্মসূচি স্থগিত করা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী অর্জুন মুণ্ডা, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বৃহস্পতিবার কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে অর্জুন মুণ্ডা জানান, ইতিবাচক আলোচনা হয়েছে। কৃষিমন্ত্রী বলেন, আলোচনাকে সামনে এগিয়ে নিতে আমরা আবার রোববার সন্ধ্যা ৬টায় বসব। আমরা বিশ্বাস করি, সবাই মিলে একটি শান্তিপূর্ণ সমাধান খুঁজে পাওয়া সম্ভব। কৃষক আন্দোলনের অন্যতম নেতা জগজিৎ সিং দালেওয়াল জানান, আপাতত কৃষকরা তাদের রোডমার্চ বন্ধ রাখবে। তিনি বলেন, মিটিং শুরুর পরও যদি আমরা যদি দিল্লির দিকে আগাতে থাকি, তাহলে কীভাবে সে আলোচনা চলবে? তবে শান্তিপূর্ণ বিক্ষোভ অব্যাহত থাকবে। হাজার হাজার কৃষকের রোডমার্চ শুরু হওয়ার পর রাজধানী থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে তাদের বাধা দেয়া হলে সংঘাত ছড়িয়ে পড়ে। কৃষকদের ওপর কাঁদানে গ্যাস ছোড়ার অভিযোগ আসে।

গতকাল শুক্রবার কৃষকদের পাঞ্জাব ও হরিয়ানা অঙ্গরাজ্যের সীমান্তে তাঁবু খাটিয়ে অবস্থান নিতে দেখা গেছে। কৃষকরা যাতে আর সামনে এগোতে না পারেন, তা নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কংক্রিট ও ধাতুর তৈরি ব্যারিকেড তৈরি করেন এবং কাঁদানে গ্যাসের ক্যানিস্টারসহ ড্রোন মোতায়েন করেন।দুই বছর আগে মোদি সরকার এ ধরনের অপর এক বিক্ষোভ কর্মসূচির মুখে কয়েকটি কৃষি আইন বাতিল করে এবং কৃষকরা যাতে তাদের সব পণ্যের ন্যায্য দাম পান, তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৮ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com