আজ, শুক্রবার


২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

পাহাড় কাটায় ইটভাটার মালিককে ১০ লাখ টাকা জরিমানা

বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪
পাহাড় কাটায় ইটভাটার মালিককে ১০ লাখ টাকা জরিমানা
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: চট্টগ্রামের মিরসরাইয়ে পাহাড় কেটে ইটভাটায় মাটি সরবরাহের অভিযোগে এক ইটভাটার মালিককে ১০ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গড়িয়াইশ এলাকায় অবৈধভাবে পাহাড়ের মাটি কেটে ইটভাটায় সরবরাহ করা হচ্ছে, এমন অভিযোগ পেয়ে বুধবার রাত ১১টার দিকে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হয়। এটি পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মিজানুর রহমান।

এ সময় গড়িয়াইশ এলাকার রেললাইনের পূর্ব পাশে পাহাড় এবং পাহাড়সংলগ্ন কৃষিজমির মাটি কাটার সত্যতা পাওয়া যায়। তিনটি পয়েন্টে স্থানভেদে ১৫-২০ ফুট গভীর পর্যন্ত মাটি কাটা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে আরও জানা যায়, এলাকায় তিনটি পয়েন্টে মাটি কাটার কাজে ব্যবহৃত তিনটি এক্সকাভেটর (খনন যন্ত্র) পাওয়া গেলেও চালক কিংবা হেলপার কাউকে ঘটনাস্থলে পাওয়া যায়নি। তবে ঘটনাস্থলের কাছেই এসবিকে ইটভাটায় গত সাত দিন ধরে পাহাড়ের মাটি সরবরাহ করার কথা স্বীকার করেন ইটভাটার মালিক আব্দুল্লাহ আল ফয়সাল। তিনি ভ্রাম্যমাণ আদালতের কাছে অপরাধের জন্য ক্ষমা প্রার্থনা করেন। এ সময় তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুসারে ১০ লাখ টাকা জরিমানা করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান বলেন, পাহাড়ের মাটি বা কৃষিজমির মাটি ইটভাটায় ব্যবহারের অভিযোগ প্রমাণিত হলে তাকে এই জরিমানা প্রদান করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com