আজ, বৃহস্পতিবার


২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

চট্টগ্রামে গ্যাস সরবরাহ শুরু হলেও দুর্ভোগ কমেনি

রবিবার, ২১ জানুয়ারি ২০২৪
চট্টগ্রামে গ্যাস সরবরাহ শুরু হলেও দুর্ভোগ কমেনি
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: চট্টগ্রামে শুক্রবার দিনব্যাপী গ্যাস সরবরাহ বন্ধ থাকলেও গতকাল দুপুর থেকে আবারো শুরু হয়েছে গ্যাস সরবরাহ। গ্যাস সরবরাহ শুরু হলেও গ্যাসের চাপ স্বাভাবিকের তুলনায় কম থাকায় দুর্ভোগ এখনো কমেনি নগরবাসীর। বৃহস্পতিবার মধ্যরাতে কক্সবাজারের মহেশখালীতে বঙ্গোপসাগরে ভাসমান এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) টার্মিনালে যান্ত্রিক ত্রুটির কারণে গ্যাসের সরবরাহ বন্ধ হয়ে পড়েছিল। শুক্রবার সাড়ে ১০টার দিকে সেই ত্রুটি সারিয়ে পাইপলাইনে গ্যাস সরবরাহ শুরু করা হয়। পরে গতকাল দুপুর থেকে নগরীতে গ্যাসের চাপ বাড়তে থাকে।

এদিকে গ্যাসের চাপ কম থাকায় গতকাল অনেক এলাকায় চুলা নামমাত্রই জ্বলেছে। আবার গ্যাস সরবরাহ শুরু হলে সিএনজিচালিত অটোরিকশা ও অন্য যানবাহনগুলোয় গ্যাস নিতে লেগেছে বাড়তি সময়। এমনকি নগরীর কোতোয়ালি থানার অদূরে একটি সিএনজি স্টেশনের সামনে গ্যাস না পেয়ে বিক্ষোভ করেন অটোরিকশা চালকরা। এ সময় তারা সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ গিয়ে তাদের সরিয়ে দেয়। শিল্প-কারখানায়ও গ্যাস সরবরাহ শুরু হয়।

গতকাল সন্ধ্যার পরই পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছেন গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) কর্তৃপক্ষ।

কেজিডিসিএলের জেনারেল ম্যানেজার (অপারেশন) গৌতম কুণ্ডু জানান, কক্সবাজারের মহেশখালীতে ভাসমান এলএনজি টার্মিনালে যান্ত্রিক ত্রুটির কারণে গ্যাসের সরবরাহ বন্ধ হয়ে পড়ে। একটি এনার্জি টার্মিনাল গত ১ নভেম্বর থেকে বন্ধ রয়েছে। বৃহস্পতিবার চালু করতে গেলে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এছাড়া ব্যাক প্রেসার না থাকার কারণে সামিট এলএনজি টার্মিনালটিও গ্যাস সরবরাহ করতে পারছিল না। এ কারণে চট্টগ্রামে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে পড়ে। শুক্রবার রাতে যান্ত্রিক ত্রুটি সারিয়ে গ্যাস সরবরাহ শুরু করা হয়। শনিবার (গতকাল) বিকাল থেকে গ্যাস সরবরাহ ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে। আশা করছি, পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।’

এদিকে গতকাল দুপুর থেকে সিএনজিচালিত যানবাহনগুলো গ্যাস নিতে শুরু করে। কয়েকটি স্টেশনে গ্যাসের চাপ কম থাকায় স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগছে গ্যাস রিফিল করতে। কাজীর দেউড়িতে দাঁড়িয়ে থাকা সিএনজি-চালক ইসমাইল বণিক বার্তাকে জানান, ‘আমি বৃহস্পতিবার দুপুরে গাড়িতে গ্যাস রিফিল করেছিলাম। তবে সেদিন বিকালের পর আর গাড়ি চালানো হয়নি। পরে শুক্রবার সকাল থেকে দেখি গ্যাসের জন্য হাহাকার। তবে আজ (শনিবার) বিকালে আবারো গ্যাস নিতে পেরেছি। একটু বেশি সময় লেগেছে সিলিন্ডার রিফিল করতে।’নগরীতে শুক্রবার বেশির ভাগ সিএনজিচালিত অটোরিকশা সড়কে ছিল না। যার কারণে অনেক চালক সুযোগ বুঝে বেশি ভাড়া নিয়েছেন বলে স্বীকার করেন তিনি।

২০১৮ সালের পর থেকে চট্টগ্রাম পুরোপুরি আমদানি করা এলএনজি গ্যাসের ওপর নির্ভরশীল। চট্টগ্রামে প্রতিদিন গড়ে ৩২৫ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা থাকলেও পাওয়া যাচ্ছে ২৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস। যে কারণে নগরীতে গ্যাস সংকট থাকছেই।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৩ পূর্বাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com