আজ, মঙ্গলবার


২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

স্কুল-কলেজ খুলছে আজ, ঢাকাসহ বন্ধ ২৫ জেলায়

শনিবার, ০৪ মে ২০২৪
স্কুল-কলেজ খুলছে আজ, ঢাকাসহ বন্ধ ২৫ জেলায়
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি:

তীব্র তাপপ্রবাহের কারণে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে শনিবার (০৪ মে)।

তবে তাপপ্রবাহ তীব্র থাকায় আজও ঢাকাসহ ২৫ জেলায় স্কুল-কলেজ ও মাদ্রাসা বন্ধ থাকবে। অন্যদিকে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম শুরু হবে রোববার (০৫ মে) থেকে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আদালতের নির্দেশে গত বৃহস্পতিবার পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। শনিবার থেকে দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে ক্লাস কার্যক্রম শুরু হবে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, আদালতের নির্দেশে বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকা প্রাথমিক বিদ্যালয়গুলো রোববার থেকে খুলে দেওয়া হবে।

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের দীর্ঘ ছুটি শেষে ২১ এপ্রিল স্কুল-কলেজ খোলার কথা থাকলেও দেশজুড়ে তাপপ্রবাহের কারণে তা এক সপ্তাহ পিছিয়ে যায়। গত রোববার স্কুল-কলেজ চালু হলে প্রচণ্ড গরমে কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটে।

এ সংক্রান্ত প্রতিবেদন হাইকোর্টের নজরে আনলে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ স্বপ্রণোদিত রুলসহ আদেশ দেন। আদেশে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গত বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়।

তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে আজ দেশের ২৫ জেলায় মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুক্রবার (০৩ মে) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বন্ধ ঘোষণা করা জেলাগুলোর মধ্যে রয়েছে রাজশাহী ও খুলনা বিভাগের সব জেলা (রাজশাহীর ৮টি ও খুলনার ১০টি)। এ ছাড়া ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২০ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ মে ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com