আজ, সোমবার


১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

শ্রেষ্ঠ গবেষক হিসেবে পুরষ্কার পেলেন অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ

রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৪
শ্রেষ্ঠ গবেষক হিসেবে পুরষ্কার পেলেন অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘আবু জাফর শামসুদ্দীন ও আয়েশা আখতার খাতুন মেমোরিয়াল ট্রাস্ট’ সম্মাননা ২০২৩ পুরষ্কারে ভূষিত হয়েছেন অধ্যাপক ড. খন্দকার হাসান মাহমুদ। সমাজবিজ্ঞান অনুষদভুক্ত শিক্ষকদের মধ্যে সর্বাপেক্ষা অধিক মানসম্পন্ন গবেষণা প্রকাশনার জন্য তিনি এই পুরষ্কার অর্জণ করেন। রবিবার বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম এর উপস্থিতিতে এ পুরষ্কার প্রদান করা হয়। এসময় সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. বশির আহমেদ, ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক ড. শাহেদুর রশিদসহ ভূগোল ও পরিবেশ এবং অন্যান্য বিভাগের শিক্ষবৃন্দ উপস্থিত ছিলেন।

ভূগোল ও পরিবেশ বিভাগের সাবেক অধ্যাপক এবং ট্রাস্টের সভাপতি দারা শামসুদ্দীন এক প্রেজেন্টেশন এর মাধ্যমে পুরষ্কার বিতরনী অনুষ্ঠানের সূচনা করেন। এসময় তিনি বলেন, ‘গবেষকদের গবেষণার প্রতি অধিক আগ্রহী করার জন্য এবং তাদের কাজের স্বীকৃতিস্বরুপ এই পুরষ্কারের আয়োজন করা হয়। এই বছর যিনি পুরষ্কৃত হয়েছেন তাকে আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেন, ‘গবেষণার মান একটি বিশ্ববিদ্যালয়ের মানকে বিশেয়ায়িত করে। আমি সর্বদাই মানসম্পন্ন গবেষণার পক্ষে। আগামীতে মানসম্মত জার্ণালে প্রকাশিত গবেষণার জন্য শিক্ষকসহ শিক্ষার্থীকে সম্মানী দিয়ে পুরষ্কৃত করার চেষ্টা করবো।

সমাজবিজ্ঞান অনুষদের শ্রেষ্ঠ গবেষক হিসেবে পুরষ্কৃত হওয়ার পর অধ্যাপক ড. হাসান মাহমুদ বলেন, ‘গবেষণা করাই আমাদের কাজ। গবেষণা করে তৃপ্তি পেলে গবেষণা করতে উৎসাহ পাই। কাজের স্বীকৃতি পেলে সবসময়ই ভালো লাগে। এই পুরষ্কার ভবিষ্যতে আরও মানসম্মত গবেষণা করতে উদ্দীপনা জোগাবে।

ড. খন্দকার হাসান মাহমুদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় ক্ষেত্রে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জণ করেন। এরপর তিনি কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয় থেকে ডিশটিকশনসহ ২ বছর মেয়াদী মাস্টার্স অব এনভায়রনমেন্ট ডিগ্রি লাভ করেন। পরবর্তিতে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে এনভায়রনমেন্টাল ভালনারেবিলিটি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি ভালনারেবিলিটি ও রেসিলিয়েন্স, জিওস্ট্যাটইসটিকস, জিআইএস ও রিমোট সেন্সিং বিষয়ে গবেষণা করছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৮ অপরাহ্ণ | রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com