আজ, সোমবার


২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে শসা ও লেবু, ক্রেতাদের ক্ষোভ

বুধবার, ১৩ মার্চ ২০২৪
দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে শসা ও লেবু, ক্রেতাদের ক্ষোভ
সংবাদটি শেয়ার করুন....
মোঃ রায়হান মাহামুদ:  শুরু হয়েছে বরকতপূর্ণ পবিত্র মাহে রমজান মাস। রমজানে ইফতারের অন্যতম অনুষঙ্গ হিসেবে ব্যবহৃত হয় শসা ও লেবু। এ বছর রোজা শুরুর সঙ্গে সঙ্গেই লেবু ও শসার দামেও যেন আগুন লেগেছে।
সপ্তাহ ভেদে প্রতি কেজি শসার দাম বেড়েছে ৫০ থেকে ৬০ টাকা। অন্যদিকে, প্রতি হালি লেবুর দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। বুধবার  (১৩ মার্চ)  কালীগঞ্জ  কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। সরেজমিনে দেখা গেছে, রমজানের প্রথম থেকেই প্রতি কেজি শসার দাম বেড়েছে প্রায় ৫০ থেকে ৬০ টাকা। গত সপ্তাহে ৫০ টাকা কেজিতে বিক্রি হওয়া শসা  রমজানের প্রথমদিকেই বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। মাঝারি মানের শসা গত সপ্তাহে ৪০ টাকায় বিক্রি হলেও সেটিও দাম বেড়ে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। বাজারে শসা কিনতে আসা রহিম মিয়া  বলেন, সব জিনিসের যে দাম লেবু এবং শসাও এ থেকে রেহাই পেল না। আমরা কী খাব এটিরও একটা তালিকা করে দিক?
শসা বিক্রেতা নয়ন মিয়া বলেন, কাঁচা বাজারের অবস্থা প্রতিদিনই বদলায়। রমজানের শুরুতেই শসার দাম অনেক বেড়েছে। আমাদেরও কিছু করার নেই। সব তো আড়তদারদের হাতে। তারা বেশি দামে বিক্রি করে বলেই আমরাও বাধ্য হয়েই বেশি দামে বিক্রি করি। এদিকে, লেবুর  দোকান ঘুরে একই চিত্র দেখা গেছে। একদিন আগে ৪০ টাকা হালিতে বিক্রি হওয়া লেবু আজ ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ৩০ টাকা হালিতে বিক্রি হওয়া লেবুও বিক্রি হচ্ছে ৫০ টাকায়।
লেবু বিক্রেতা জাকির হোসেন বলেন, রমজানে লেবুর  দাম বাড়ছে। আগে যারা নিয়মিত লেবু নিত, তারা এখনো লেবু নিচ্ছে। মানুষের তেমন অসুবিধা হচ্ছে না। আমরা যেমন দামে কিনছি, তেমন দামে বিক্রি করছি। অনিক নামের এক ক্রেতা বলেন, সরকার সবকিছুই নিয়ন্ত্রণের চেষ্টা করছে। আমরা আশা করি রমজান ঘিরে অসাধু ব্যাবসায়ীরা যেন সিন্ডিকেট গড়ে তুলতে না পারে। আসলে আমাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা ছাড়া ভালো কিছুই সম্ভব নয়। পণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসা উচিত।
Facebook Comments Box
advertisement

Posted ৮:৩২ পূর্বাহ্ণ | বুধবার, ১৩ মার্চ ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com