আজ, শনিবার


২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২১ ফেব্রুয়ারি ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকির তথ্য নেই: ডিএমপি কমিশনার

মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪
২১ ফেব্রুয়ারি ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকির তথ্য নেই: ডিএমপি কমিশনার
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদ দিবস ঘিরে এখন পর্যন্ত কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকির তথ্য নেই। এই মুহূর্তে জঙ্গি-হুমকিরও সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তারপরও পুলিশ সব বিষয় মাথায় রেখে নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে। রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনার ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় থাকবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। ২১ ফেব্রুয়ারি সামনে রেখে গতকাল সোমবার বেলা সোয়া ১১টার পর রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার এসব কথা বলেন।

হাবিবুর রহমান বলেন, ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে ঢাকা শহরের সব পথ এসে মিশবে কেন্দ্রীয় শহিদ মিনারে। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য এবং ঢাকায় নিযুক্ত কূটনীতিকরা এখানে আসবেন। সর্বস্তরের সাধারণ মানুষও এখানে আসবেন। তারা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এজন্য ডিএমপির পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে। শহিদ মিনারের সার্বিক ব্যবস্থাপনায় থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর সঙ্গে নিরাপত্তা সমন্বয়ে ডিএমপির পক্ষ থেকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। তাদের কাছে এখন পর্যন্ত কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকির তথ্য নেই। তারপরও পুলিশ সব ধরনের বিষয় বিশ্লেষণ করে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারপাশ ঘিরে নিরাপত্তাবলয় তৈরি করা হয়েছে। এখানে অন্তবেষ্টনী, মধ্যবেষ্টনী ও বহির্বেষ্টনী তৈরি করা হয়েছে। প্রথম দিকে যারা এখানে আসবেন, তাদের বিভিন্ন ধরনের সুইপিংয়ের মধ্য দিয়ে আসতে হবে। পুরো এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। বম্ব ডিসপোজাল টিম, সোয়াত টিম, ফায়ার সার্ভিস, মেডিকেল টিমসহ অন্যান্য সহযোগী ইউনিটগুলো নির্দিষ্ট দূরত্বে প্রস্তুত অবস্থায় থাকবে। শহিদ মিনারের সামনে সার্বক্ষণিক তল্লাশির ব্যবস্থা থাকবে। এছাড়া থাকবে বিভিন্ন ধরনের প্যাট্রোলিংয়ের (ড্রোন, মোবাইল, সাইবার প্রভৃতি) ব্যবস্থা।

২১ ফেব্রুয়ারি ঘিরে যানজট নিয়ন্ত্রণে ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান হাবিবুর রহমান। তিনি বলেন, কিছু জায়গা নিয়ন্ত্রিত থাকবে। কোন কোন দিক দিয়ে গাড়ি ঢুকতে পারবে, তা লিখিতভাবে জানিয়ে দেবেন তারা। পলাশী মোড় দিয়ে শহিদ মিনারে আসার পথ রাখা হয়েছে। বের হওয়ার পথগুলোও নির্দিষ্ট করে দেয়া হয়েছে। শহিদ মিনারে যারা আসবেন, তাদের প্রতি পুলিশের অনুরোধÑতারা যেন শৃঙ্খলা মেনে, পরস্পরের প্রতি শ্রদ্ধা বজায় রেখে এখানে আসেন। সবাই যেন সহনশীল আচরণ করেন। কারও আচরণে যাতে কেউ ক্ষতিগ্রস্ত না হন, যাতে যানজট তৈরি না হয়। জঙ্গিবাদের ঝুঁকিবিষয়ক এক প্রশ্নের জবাবে হাবিবুর রহমান বলেন, এই মুহূর্তে জঙ্গি হুমকির সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তারপরও পুলিশ সব হুমকিকে মাথায় রেখে নিরাপত্তার পরিকল্পনা করে থাকে। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. মাকসুদুর রহমান ও ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com