আজ, বৃহস্পতিবার


২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

মসজিদে হারামে রমজানের প্রস্তুতি

শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪
মসজিদে হারামে রমজানের প্রস্তুতি
সংবাদটি শেয়ার করুন....

ধর্ম ডেস্ক: আসন্ন রমজান উপলক্ষে মক্কার মসজিদে হারামে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। পবিত্র এই মাসে বিপুলসংখ্যক বিদেশি ওমরাহযাত্রী ও মুসল্লির আগমনের আশা করা হয়। মক্কা নগরীর ডেপুটি গভর্নর প্রিন্স সাউদ বিন মিশালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে রমজানসংশ্লিষ্ট পরিকল্পনা পর্যালোচনা করা হয়। এতে রমজান মাসজুড়ে মুসল্লিদের জরুরি স্বাস্থ্যসেবা দিতে মেডিক্যাল টিম, এয়ার অ্যাম্বুল্যান্সসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে রেড ক্রিসেন্ট। তা ছাড়া ওমরাহযাত্রীদের দ্রুত আগমন ও প্রস্থান নিশ্চিত করতে নানা পদক্ষেপ নেওয়ার কথা জানায় সৌদি আরবের পাসপোর্ট বিভাগ। জেদ্দায় কিং আবদুল আজিজ বিমানবন্দরে যাত্রীদের জন্য নানা ধরনের স্বাস্থ্যসেবা রয়েছে বলে জানা যায়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ পবিত্র রমজান শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এ মাসে বিশ্বের অসংখ্য মুসলিম ওমরাহ পালন করেন। তারা মক্কার মসজিদে হারামে ওমরাহ পালনের পর কিছুদিন অবস্থান করেন। এরপর মদিনায় গিয়ে মসজিদে নববিতে নামাজ পড়েন এবং পবিত্র রওজা শরিফ জিয়ারত করেন। এ সময় তারা ইসলামের ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন করেন গত বছরের জুলাইয়ে হজের পর নতুন ওমরাহ মৌসুম শুরু হয়।

এ মৌসুমে বিশ্বের এক কোটি মুসলিম ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব। ২০২৩ সালে ১৩ কোটি ৫৫ লাখের বেশি বিদেশি ওমরাহ পালন করেন, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা।

‘নুসুক’ বা ‘তাওয়াক্কলানা’ অ্যাপের মাধ্যমে প্যাকেজ নির্ধারণ করে এখন যেকোনো ভিসায় ওমরাহ করা যাচ্ছে। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ করা হয়। ভিসাধারীরা এখন স্থল পথ, যেকোনো বিমানবন্দর ও সমুদ্রবন্দর দিয়ে সৌদি আরবে প্রবেশ করতে পারেন। এদিকে সৌদিয়া এয়ারলাইনসের মাধ্যমে ৯৬ ঘণ্টার ট্রানজিট বা স্টপওভার ভিসা নিয়েও ওমরাহ পালন করা যায়।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com