আজ, শুক্রবার


১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

মানবতার মহানায়ক শেখ শাহ আলম- কামরুল উদ্দিন ইমন

শনিবার, ০১ জুন ২০২৪
মানবতার মহানায়ক শেখ শাহ আলম- কামরুল উদ্দিন ইমন
সংবাদটি শেয়ার করুন....
হবিগঞ্জ প্রতিনিধি : শেখ শাহ্ আলম ১৯৬৬ সালে ২৯ জুলাই  সিরাজগঞ্জ জেলার কাজিপুর  উপজেলার গান্ধাইল গ্রামের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. মঞ্জিল শেখ ও মাতার নাম মোসা. জবেদা।
শেখ শাহ আলম একজন সংস্কৃতিপাগল মানুষ। মনেপ্রাণে সৃজনশীল সংস্কৃতির ধারক ও বাহন এই মানুষটি একের পর এক মানবিক কাজগুলো করে যাচ্ছেন। আর মানবিক কাজের স্বীকৃতি স্বরূপ দেশ ও বিদেশের মাটিতে ইন্টারন্যাশনাল পিচ এওয়ার্ড  সহ বিভিন্ন সাম্প্রতিক ভারত, বংলাদেশ, মালদ্বীপ, নেপাল ভুটান, শ্রীলংকা, নাইজেরিয়া কর্তৃক সংস্কৃতি ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য ‘ইন্টারন্যাশনাল পিচ অ্যাওয়ার্ড ২০২২’-এ ভূষিত এছাড়াও, ‘কোভিড ১৯ হিরো অ্যাওয়ার্ড ২০২২’ ও ‘ইন্টারন্যাশনাল এক্সিলেন্ট অ্যাওয়ার্ড ২০২৩’ তাঁর এমন অর্জণে আমরা গর্বিত।
তিনি বঙ্গমাতা সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতিই নন তিনি, কাজিপুর উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক যুব ও ছাত্র নেতা একাধারে গীতিকার, সুরকার লেখক গবেষক ও চলচ্চিত্র প্রযোজক। ছোটবেলা থেকেই তিনি নাটক, যাত্রাপালাসহ নানা সংস্কৃতিক কর্মকান্ডে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। তার প্রতিষ্ঠিত সংগঠন বঙ্গমাতা সাংস্কৃতিক জোট মাধ্যমে সারাদেশে মানবিক সেবামূলক স্বেচ্ছাসেবী কাজ চালিয়ে যাচ্ছে শেখ শাহ্ আলমের তত্ত্বাবধানে। সকল জাতীয় সকল দিবস সমূহ উদযাপন করে থাকে বঙ্গমাতা সাংস্কৃতিক জোট।
বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের মাধ্যমে সারা দেশে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার স্বপ্নের সোনার বাংলা তৈরির কাজ করে যাচ্ছে।
সারা দেশে মহানগর, জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে ও বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের কমিটি আছে। বঙ্গমাতা সাংস্কৃতিক জোট সংগঠন সারা দেশ সহ এশিয়া মহাদেশের পরিচিতি লাভ করেছে। তিনিনএকজন সমাজসেবক ও মানবতার মহানায়ক । শেখ শাহ আলম একজন মানবিক মানুষ, অন্যের বিপদে ছুটে আসেন, মানুষের কষ্টে কষ্টিত হবে, যারা একমুঠো ভাতের জন্য দিশেহারা মানুষের তাদের পাঁশে গিয়ে দাঁড়ান। তারাই হচ্ছে সত্যিকারের মানবিক মানুষ। এমন একজন মানুষ যাঁর মন কাঁদে গরীবদুঃখী ও অসহায় মানুষের জন্য। তিনি হলেন সিরাজগঞ্জ জেলার কাজিপুর  উপজেলার গান্ধাইল গ্রামের কৃতি সন্তান  শেখ শাহ আলম।  মানুষের হৃদয় জুড়ে রয়েছে তার অফুরন্ত ভালোবাসা।
এলাকাবাসীর মন জুড়ে রয়েছে এই সদালাপী, নিরাহংকার মানুষটি । তাঁর  কাছে সাধারণ মানুষ সহজেই যেতে পারেন।কোন পারমিশন লাগেনা। হাসি-খুশি ছাড়া তিনি কথা বলেন না। তার আচার-ব্যবহারে বৃহত্তর সিরাজগঞ্জ সহ কাজিপুর উপজেলার মানুষ  মুগ্ধ। এছাড়াও তিনি তার এলাকার স্কুল, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা, ঈদগাহ ও কবরস্থানের উন্নয়নে সার্বিক সহযোগিতা করে আসছেন।
নিঃস্বাার্থভাবে অসহায় দরিদ্র মানুষের পাঁশে সব সময় নিজেকে বিলিয়ে দেন। অস্বচ্ছল পরিবারের ছেলে-মেয়েদের লেখা-পড়ার খরচ ও কন্যাদ্বায়গ্রস্ত পরিবারের পাঁশে থাকেন।  মহামারী করোনা-ভাইরাসের লকডাউনের সময় তিনি অসহায় মানুষের হাতে খাদ্য সামগ্রী ও তুলে দিয়েছেন। শেখ শাহ আলম প্রযোজিত ছবি ‘একজন মহান পিতা’, সর্বিক তত্বাবধানে, ‘ছায়াবৃক্ষ’ (বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত চলচ্চিত্র)। প্রক্রিয়াধীন চলচ্চিত্র: ‘সাহেব খালির বাঁকে’ (মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র) ও ‘রক্তক্ষরণ’ (জীবন ভিত্তিক চলচ্চিত্র)।
শেখ শাহ আলম পরিচালিত নাটক ‘বঙ্গমাতার আদর্শ’, ‘ফিরে আসা’ সহ অনেক জনপ্রিয় নাটকের নির্মিতা।
শেখ শাহ আলম প্রকাশিত বই,বিশ্বের বিরল এক মহিষী নারী বঙ্গমাতা বই,’বঙ্গমাতা’ (সংকলন), স্মৃতির মনিকোঠায় বঙ্গবন্ধু, দুর্গম পথের নির্ভীক যাত্রী শেখ হাসিনা বই ও শতবর্ষে জাতির পিতা’ (গ্রন্থ) সহ জনপ্রিয় বই প্রকাশিত হয়।
Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৭ অপরাহ্ণ | শনিবার, ০১ জুন ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com