আজ, মঙ্গলবার


২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

উত্তর কোরিয়াকে জ্বালানি দিচ্ছে রাশিয়া

রবিবার, ০৫ মে ২০২৪
উত্তর কোরিয়াকে জ্বালানি দিচ্ছে রাশিয়া
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব  প্রতিনিধি:

রাশিয়া গোপনে উত্তর কোরিয়াকে পরিশোধিত পেট্রোলিয়াম সরবরাহ করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রের সরকারপ্রধানের দাপ্তরিক বাসভবন হোয়াইট হাউস। একে তারা জাতিসংঘের নিষেধাজ্ঞাকে লঙ্ঘন করার অভিযোগ করেছে।

সতর্কতা জানিয়ে হোয়াইট হাউস আরও বলেছে, এ কারণে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। রাশিয়া ভেটো দেয়ার ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নজরদারি চালানো জাতিসংঘের বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি প্যানেল বাতিল হওয়ার এক দিন পর এমন তথ্য প্রকাশ করেছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটিবিষয়ক মুখপাত্র জন কারবি বলেন, মস্কো যে সময় প্যানেলটির নবায়নের প্রস্তাবে ভেটো দিয়েছে, সে সময়ই রাশিয়া ভস্তকনি বন্দর থেকে ডিপিআরকে উত্তর কোরিয়ায় পরিশোধিত পেট্রোলিয়াম পাঠাচ্ছে। উত্তর কোরিয়া আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া (ডিপিআর) নামে পরিচিত।

জাতিসংঘের নিষেধাজ্ঞার অধীনে পিয়ংইয়ং বছরে ৫ লাখ ব্যারেল পরিশোধিত জ্বালানি তেল আমদানি করতে পারবে। যুক্তরাষ্ট্রের আভিযোগের পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য করেনি নিউইয়র্কে অবস্থিত রাশিয়া ও উত্তর কোরিয়ার জাতিসংঘ মিশন।

কারবি বলেছেন, গত মার্চে রাশিয়া উত্তর কোরিয়াকে ১ লাখ ৬৫ হাজার ব্যারেল পরিশোধিত পেট্রোলিয়াম সরবরাহ করেছে। দুই দেশের বাণিজ্যিক বন্দরগুলোর মধ্যবর্তী দূরত্ব খুবই কম। এ কারণে রাশিয়া এমন চালান সরবরাহ অনির্দিষ্টকালের জন্য চালিয়ে যেতে পারে আশঙ্কা তার। কারবি আরও জানিয়েছেন, রাশিয়া ও ডিপিআরকের মধ্যে অস্ত্র ও পরিশোধিত পেট্রোলিয়াম সরবরাহ প্রক্রিয়ায় যারা জড়িত তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রাখা হবে।

তিনি বলেন, আমরা এর আগে অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাজ্যসহ অন্যান্য অংশীদারের সঙ্গে স্বায়ত্তশাসিত নিষেধাজ্ঞা সমন্বয় করতে কাজ করেছি এবং আমরা এর ধারাবাহিকতা বজায় রাখব উত্তর কোরিয়াকে অবৈধভাবে তেল সংগ্রহ করা থেকে বিরত রাখতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া মার্চে একটি টাস্কফোর্স চালু করে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৬ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ মে ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com