আজ, শুক্রবার


১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

৬ মাসে ইউরোপ গেছে ১১.৩৬ বিলিয়ন ডলারের পোশাক

শুক্রবার, ১৯ জানুয়ারি ২০২৪
৬ মাসে ইউরোপ গেছে ১১.৩৬ বিলিয়ন ডলারের পোশাক
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: চলতি অর্থ বছরের প্রথম ছয়মাসে (জুলাই-ডিসেম্বর) ১১ দশমিক ৩৬ বিলিয়ন ডলারের তৈরি পোশাক ইউরোপীয় ইউনিয়নে রফতানি হয়েছে বাংলাদেশ থেকে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাসে, ইউরোপীয় ইউনিয়নে আমাদের পোশাক রফতানি ১১.৩৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১.২৪% হ্রাস পেয়েছে।

স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডে দেশি পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৬.৫৬%, ২.১৫%, ৯.১১% এবং ১৯.১৪%। তবে দেশের বাজার থেকে ইতালিতে পোশাক রফতানি ৩.৮৯% কমেছে। বিপরীতে, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রফতানি বাজার, জার্মানিতে উল্লিখিত সময়ে রফতানি ২০২২-২৩ জুলাই-ডিসেম্বর এর তুলনায় ১৭.০৫% হ্রাস পেয়ে ২.৮৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় পোশাক রফতানি ২০২৩-২৪ অর্থ বছরের প্রথম ছয় মাসে যথাক্রমে ৪.০৩ বিলিয়ন এবং ৭৪১.৯৪ মিলিয়নে মার্কিন ডলারে পৌঁছেছে এবং বছরওয়ারি প্রবৃদ্ধি যথাক্রমে ৫.৬৯% এবং ৪.১৬% হ্রাস পেয়েছে। একই সময়ে, যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশী পোশাক রফতানি যথাক্রমে ১৩.২৪% প্রবৃদ্ধিসহ ২.৭১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাসে, অপ্রচলিত বাজারে পোশাক রফতানি ১২.২৮% বেড়ে ৪.৫৩ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ে ৪.০৪ বিলিয়ন মার্কিন ডলার ছিল।

প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াতে রফতানি যথাক্রমে ৯.৯৮%, ২৪.৬৭% এবং ১৯.০৬ % বৃদ্ধি পেয়েছে। তবে, ভারতে আমাদের পোশাক রফতানি ১৭.২৭% কমেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৯ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com