আজ, শুক্রবার


১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে নরওয়ে আয়ারল্যান্ড ও স্পেন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে নরওয়ে আয়ারল্যান্ড ও স্পেন
সংবাদটি শেয়ার করুন....

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইউরোপের তিনটি দেশÑনরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেন, আজ আয়ার?ল্যান্ড, নরওয়ে ও স্পেন ঘোষণা করবে,আমরা ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছি। তিনি আরও বলেন, আজকের ঘোষণার আগ পর্যন্ত আমি অন্য বেশ কয়েকজন নেতা ও প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে আরও কয়েকটি দেশ আমাদের সঙ্গে যোগ দেবে বলে বিশ্বাস আমার।

এ পদক্ষেপ ইসরায়েলের সঙ্গে শান্তি আনায় সহায়তা করবে, এমন আশায় এ উদ্যোগ নিয়েছেন নরওয়ের প্রধানমন্ত্রী ইউনাস গারস স্তুরা। এক সংবাদ সম্মেলনে স্তুরা বলেন, একটি যুদ্ধের মাঝখানে, সঙ্গে হাজার হাজার নিহত ও আহতকে নিয়ে যে একমাত্র বিষয়টি ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়ের জন্য একটি নিরাপদ আবাস দিতে পারে, আমাদের অবশ্যই সেটি বাঁচিয়ে রাখতে হবেÑদুই রাষ্ট্র পারবে একে অন্যের সঙ্গে শান্তিতে থাকতে।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের সদস্য সেøাভেনিয়া ও মাল্টাও ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার ইঙ্গিত দিয়েছে। মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলে স্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান অপরিহার্য বলে মনে করছে এসব রাষ্ট্র।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী হ্যারিস বলেছেন, ইসরায়েল, ফিলিস্তিন ও তাদের জনগণের শান্তি ও নিরাপত্তার জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানই একমাত্র বিশ্বাসযোগ্য পথ। ইসরায়েলের পূর্ণ স্বীকৃতি এবং এর প্রতিবেশীদের সঙ্গে নিরাপদে ও শান্তিতে থাকার অধিকার নিয়ে আয়ারল্যান্ড দ্ব্যর্থহীন। ফিলিস্তিনকে আয়ারল্যান্ডের স্বীকৃতি ২৮ মে থেকে আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মার্টিন জানিয়েছেন।

মাদ্রিদে পার্লামেন্টে এক বক্তৃতায় স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এখনও বধিরের মতো খেলছেন…। তিনি হাসপাতাল ও স্কুলে বোমাবর্ষণ করেই চলেছেন এবং নারী শিশুদের ক্ষুধা ও ঠাণ্ডার শাস্তি দিচ্ছেন। তিনি বলেছেন, আমরা অনেক কারণে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছি এবং তিন শব্দে সেটা আমরা বলতে পারিÑশান্তি, ন্যায়বিচার ও ধারাবাহিকতা। আমাদের নিশ্চিত করতে হবে যে টু-স্টেট সলিউশনকে সম্মান জানানো হয়েছে।

এদিকে এ ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। একে একটি ‘বিকৃত পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করে তারা বলেছে, এটি কেবল অস্থিতিশীলতাই বাড়িয়ে তুলবে। পরিস্থিতি পর্যালোচনায় আয়ারল্যান্ড ও নরওয়ে থেকে নিজের দূতকে ডেকে পাঠিয়েছে ইসরায়েল। ইউরোপীয় এসব রাষ্ট্রের এ ঘোষণার আগে জাতিসংঘের সদস্য ১৯৩টি রাষ্ট্রের মধ্যে ১৪৩টি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বাকি দেশগুলো এখনও আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com