আজ, শুক্রবার


১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

আগামী অর্থবছরে ব্যবসাবান্ধব বাজেট চায় এফবিসিসিআই

মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪
আগামী অর্থবছরে ব্যবসাবান্ধব বাজেট চায় এফবিসিসিআই
সংবাদটি শেয়ার করুন....

গণবার্তা রিপোর্ট: আগামী অর্থবছরে ব্যবসাবান্ধব বাজেট প্রণয়নের আহ্বান জানিয়েছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। গতকাল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এই আহ্বান জানান সংগঠনের সভাপতি মাহবুবুল আলম। এ সময় তিনি আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার অনুরোধ করেন।

ডলার সংকটের কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি ও সরবরাহ ব্যবস্থায় যাতে কোনো বিঘ্ন না ঘটে সেজন্য অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বানও জানান এই ব্যবসায়ী নেতা। পাশাপাশি এলসি খোলার ক্ষেত্রে বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও যাতে এলসি খুলতে পারেন এবং বাংলাদেশ ব্যাংক ঘোষিত রেটে ডলার কিনতে পারেন, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে বেসরকারি খাতের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক আরো উন্নতকরণের প্রয়োজনীয়তা তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ডসহ সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে চায় এফবিসিসিআই। কর ব্যবস্থাপনার সহজীকরণ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং অটোমেশনের মাধ্যমে দেশে ব্যবসা, বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বাড়ানো সম্ভব।’

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ সময় এফবিসিসিআই সভাপতির কথা শোনেন। জাতীয় বাজেট প্রণয়ন ও বাস্তবায়নসহ অর্থ মন্ত্রণালয়ের সব উদ্যোগে বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানান তিনি। আসন্ন জাতীয় বাজেটে এফবিসিসিআইয়ের প্রস্তাবনা গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে বলেও আশ্বাস দেন মন্ত্রী।

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে স্থানীয় ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সুরক্ষা ও নীতিসহায়তায় দিয়ে অর্থ মন্ত্রণালয় পাশে থাকবে বলেও জানান তিনি। এ সময় এফবিসিসিআইয়ের মহাসচিব মো. আলমগীর উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com