আজ, মঙ্গলবার


২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

১২ দিনে ১৫ উপজেলায় দেওয়া হবে সাড়ে ২৪ লাখ স্মার্টকার্ড

বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০২৪
১২ দিনে ১৫ উপজেলায় দেওয়া হবে সাড়ে ২৪ লাখ স্মার্টকার্ড
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: ১২ দিনে ১৫ উপজেলায় দেওয়া হবে সাড়ে ২৪ লাখ স্মার্টকার্ডX
জানুয়ারির শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ অর্থাৎ ১২ দিনে দেশের ১৫টি উপজেলার নাগরিকের মধ্যে ২৪ লাখ ৫৬ হাজার ৪০০টি জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্রে জানা যায়, এরই মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা মাঠ-পর্যায়ে পাঠানো হয়েছে। এতে বরিশালের বাকেরগঞ্জ, কুমিল্লার সেনানিবাস, দিনাজপুরের বিরামপুর ও সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ২৩ থেকে ২৫ জানুয়ারি, চট্টগ্রামের লোহাগড়া, কিশোরগঞ্জের কটিয়াদী, নাটোরের লালপুর, ময়মনসিংহের ফুলবাড়িয়া ও বাগেরহাটের চিতলমারীতে ২৬ থেকে ২৮ জানুয়ারি, ফরিদপুরের আলফাডাঙ্গা, পাবনার ভাঙ্গুড়া, সিলেটের বিয়ানীবাজার ও শরিয়তপুরের ডামুড্যায় ২৯ থেকে ৩১ জানুয়ারি এবং খুলনার ফুলতলা ও কুষ্টিয়ার ভেড়ামারায় ৪ থেকে ৬ ফেব্রুয়ারি স্মার্টকার্ড বিতরণ করার জন্য সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাদের বলা হয়েছে। এ ১৫ উপজেলায় ২৪ লাখ ৫৬ হাজার ৪০০ জনকে দেওয়া হবে উন্নতমানে এ নাগরিক পরিচয়পত্র।
জাতীয় নির্বাচনে স্থগিত থাকা স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমও চালু করার জন্য কর্মকর্তাদের নির্দেশনা পাঠিয়েছে ইসি। সংস্থাটির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) ফয়সল কাদেরের পাঠানো নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে মাঠপর্যায়ে চলমান স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম ৩০ অক্টোবরের মধ্যে শেষ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল।

এছাড়া যেসব উপজেলা, থানা পর্যায়ে স্মার্টকার্ড মুদ্রণপূর্বক পাঠানো হয়েছিল, কিন্তু বিতরণ কার্যক্রম শুরু হয়নি তাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিতরণ কার্যক্রম শুরুর জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল। ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে বর্তমানে মাঠপর্যায়ে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম বন্ধ রয়েছে।

এ অবস্থায় যেসব উপজেলা, থানায় স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম স্থগিত করা হয়েছিল সেসব উপজেলায় আগামী ২৩ জানুয়ারি থেকে বিতরণ কার্যক্রম শুরুর জন্য নির্দেশ দিয়েছে কমিশন।

তবে, এ বিষয়ে যোগাযোগ করা হলে ফোন ধরেননি জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক (এনআইডি) এ কে এম হুমায়ুন কবীর।জাগোনিউজের খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।
প্রথমে ফরাসি প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী কোম্পানি অবার্থার টেকনোলজিসের কাছ থেকে এ কার্ড করে নিলেও, চুক্তি ভঙ্গ করায় প্রতিষ্ঠানটিকে আর কাজ দেয়নি ইসি। বর্তমানে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাছ থেকে স্মার্টকার্ড তৈরি করে নিচ্ছে ইসি।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com