আজ, বৃহস্পতিবার


২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাস ফাইন্যান্সের শেয়ারদর ১০ শতাংশ কমেছে

রবিবার, ২১ জানুয়ারি ২০২৪
ফাস ফাইন্যান্সের শেয়ারদর ১০ শতাংশ কমেছে
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে দরপতনের শীর্ষে ছিল ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। গত সপ্তাহে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৯ দশমিক ৬৮ শতাংশ। আর গত সপ্তাহে কোম্পানিটির মোট ১ কোটি ৯২ লাখ ২০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন ছিল ৯ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকা। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আর গত বছরের তুলনায় এ প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান কমেছে। প্রাপ্ত তথ্যমতে, চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৩ টাকা ৬৩ পয়সা, আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ১৭ টাকা ৭৯ পয়সা। অর্থাৎ প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ৪ টাকা ১৬ পয়সা কমেছে। এছাড়া ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বরে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৯ টাকা ৭৫ পয়সা (লোকসান)। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ১ টাকা ৭৭ পয়সা (ঘাটতি), যা আগের বছর একই সময় ১ টাকা ৭৪ পয়সা (ঘাটতি) ছিল।

এদিকে ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ না দেয়ার ঘোষণা দিয়েছে আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ টাকা ৮৪ পয়সা (লোকসান) এবং ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৮৬ টাকা ১৪ পয়সা। আর আলোচিত হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ৫ টাকা ৫৭ পয়সা (লোকসান)। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২১ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর আগে সর্বশেষ ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ১৯ পয়সা।

দরপতনের তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর কমেছে ৭ দশমিক ০৩ শতাংশ। দৈনিক গড় লেনদেন হয়েছে ১ কোটি ১৭ লাখ ১০ হাজার টাকা। আর সপ্তাহজুড়ে মোট লেনদেন হয় ৫ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা। দরপতনের তালিকায় এর পরের অবস্থানে থাকা মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের শেয়ারদর কমেছে ৬ দশমিক ৩৩ শতাংশ। আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ডের ইউনিট দর কমেছে ৫ দশমিক ৮৮ শতাংশ, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেডের শেয়ারদর কমেছে ৫ দশমিক ৬২ শতাংশ, ইয়াকিন পলিমার লিমিটেডের ৫ দশমিক ১৩ শতাংশ, ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর কমেছে ৪ দশমিক ৯২ শতাংশ, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৪ দশমিক ৮৬ শতাংশ, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর কমেছে ৪ দশমিক ৮৪ শতাংশ এবং কনফিডেন্স সিমেন্ট পিএলসির শেয়ারদর কমেছে ৪ দশমিক ৭২ শতাংশ।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৭ পূর্বাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com