আজ, শুক্রবার


২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

প্রতিমাসে একটি লিভার ট্রান্সপ্লান্ট করানো আমাদের লক্ষ্য

শনিবার, ২৭ জানুয়ারি ২০২৪
প্রতিমাসে একটি লিভার ট্রান্সপ্লান্ট করানো আমাদের লক্ষ্য
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, লিভার ট্রান্সপ্লান্টে আমরা সফলতার মুখ দেখেছি। এই চিকিৎসা খুবই ব্যয়বহুল। আগামী ২৬ মার্চের আগে আরেকটি লিভার ট্রান্সপ্লান্টের উদ্যোগ নিবো। ক্রমান্বয়ে প্রতি মাসে একটি করে লিভার ট্রান্সপ্লান্ট করতে হবে, এটাই আমাদের লক্ষ্য।

শনিবার (২৭ জানুয়ারি) বিএসএমএমইউ শহীদ ডা. মিলন হলে আয়োজিত ‘শিশুদের লিভার সার্জারি ও নতুন জীবনের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারের আয়োজন করেন বিশ্ববিদ্যালয়টির শিশু সার্জারি বিভাগ।

উপাচার্য বলেন, লিভার প্রতিস্থাপন একটি ব্যয়বহুল চিকিৎসা। ইউরোপে ২ কোটি টাকার মত খরচ হয়। ভারতে ৬০-৭০ লক্ষ এবং বাংলাদেশে আনুমানিক ২০-৩০ লক্ষ টাকা খরচ হয়। শিশুর লিভার প্রতিস্থাপন আমাদের স্বপ্ন। যা পূরণে প্রয়োজনীয় অবকাঠামো, যন্ত্রপাতি, প্রশিক্ষণ ও দক্ষ জনশক্তি দরকার।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশে কিডনি, লিভার, কর্নিয়া দিতে হলে কাছের আত্নীয় ছাড়া অন্য কেউ দিতে পারে না। আইনের কারণে এটা পারা যায় না। কিন্তু দেশের বাইরে কেউ ইচ্ছে করলেই একজন আরেকজনকে মানবিক কারণে এসব দান করতে পারে। আমরা এই আইনের বিষয়ে কাজ করবো।

বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার বিষয়ে তিনি বলেন, আমরা প্রতিটি বিভাগে শিক্ষার্থীর সংখ্যা বাড়িয়েছি যাতে বিশেষজ্ঞ তৈরি হয়। পিএইচডি কোর্সে অধিক সংখ্যক শিক্ষার্থী ভর্তি নিয়েছি। ইংলিশ জার্নাল, ইমার্জেন্সি বিভাগের সক্ষমতা বাড়ানো হয়েছে। খুব দ্রুত সময়ের মধ্যে আমরা রোবটিক্স সার্জারি চালু করবো। আমরা ইন্সট্রুমেন্ট চেয়েছি, আশা করি, এ বছরের মধ্যেই আমরা রোবটিক্স চালু করতে পারবো।

সেমিনারে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ পিডিয়াট্রিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসাইন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪০ পূর্বাহ্ণ | শনিবার, ২৭ জানুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com