মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, রাত ৯:০৬

বিশ্বের যে শহরে ভিক্ষা করতে ফি দিয়ে লাইসেন্স নিতে হয়

আন্তর্জাতিক ডেস্ক : উপায়ান্তর না দেখে ভিক্ষার থালা রাস্তায় নিয়ে বসে পড়লেই হল কিংবা রাস্তায়-শপিং মলের সামনে হাত পেতে পেতে মানুষের কাছে চেয়ে চেয়ে টাকা-পয়সা নিলেই হলো। এসবের জন্য কি আবার লাইসেন্সের দরকার আছে? হ্যা, ভিক্ষার জন্য লাইসেন্স নিতে হয়। ব্যাপারটা হাস্যকর মনে হলেও এটি সত্যি। এমনই ঘটনা ঘটেছে সুইডেনের একটি শহরে।

দেশটির বেশ কয়েকটি শহরে ভিক্ষাবৃত্তি বেআইনি। তবে নিম্নবিত্তদের কথা চিন্তা করে দেশটির সরকার লাইসেন্স নিয়ে ভিক্ষাবৃত্তি পেশা চলমান রেখেছে।

সুইডেনে ভিক্ষাবৃত্তি বন্ধে আদালত রায় দেন। জনজীবনে সুবিধা দিতে এই রায়ের পর লাইসেন্সের নিয়ে ভিক্ষাবৃত্তি চালু করে।

দেশটির এসকিলস্তুনা শহরে আবার অন্য নিয়ম। সেখানে ভিক্ষা করা যাবে লাইসেন্স নিয়ে তবে নিজের টাকা খরচ করে পারমিট নিতে হবে। তবে এই পারমিট ব্যবস্থা নিয়ে বিতর্কের শেষ নেই।

সমালোচকদের মতে, এই ব্যবস্থায় ভিক্ষাবৃত্তিকে উৎসাহ দেওয়া হবে। এমনকি, এতে ভিক্ষা করার আইনি অধিকারও পেয়ে যাবেন ভিক্ষুকেরা।

বিপক্ষেও অনেক যুক্তি রয়েছে। তাদের দাবি, শহরের কত জন ভিক্ষাবৃত্তি করেন, সে সম্পর্কে তথ্য জমা করে করতেই নাকি এ উদ্যোগ। এমনকি, তাদের সাহায্যের জন্যই এ ব্যবস্থা কাজে আসবে।

ভিক্ষাবৃত্তির জন্য লাইসেন্স পেতে অনলাইনে একটি ফর্ম পূরণ করে আবেদন করা যাবে। অথবা থানায় গিয়ে আবেদনপত্র পেতে পারেন ভিক্ষুকেরা।

লাইসেন্স ছাড়া ভিক্ষা করলে কড়া শাস্তিরও বিধান রয়েছে।

শাস্তির বিধান থাকায় অনেক ভিক্ষুক পেশা বদল করেছেন। তারা সবজি কিংবা ফল বিক্রি করে জীবন-যাপন করেন।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network