মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, দুপুর ১:১১
শিরোনাম :
৪ শতাংশ সুদে ঋণ দেবে লংকাবাংলা ফাইন্যান্স টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর রাজশাহী বিভাগের উন্নয়ন সভা এনআরবি ইসলামিক লাইফের ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত মুজিববর্ষ বধির দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্সের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত উইংস গ্রুপ ও গার্ডিয়ান লাইফের মধ্যে গ্রুপ ইন্স্যুরেন্স চুক্তি স্বাক্ষর সেরা ব্যাংকের পুরস্কার পেল এনআরবিসি ব্যাংক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ৪ শতাংশ সুদে ঋণ দেবে এনআরবিসি ব্যাংক মার্কেন্টাইল লাইফ ইন্স্যুরেন্সের মাগুরা সার্ভিস সেন্টারের উদ্বোধন

পিএইচডি ডিগ্রী লাভ করলেন উপ-সচিব ফরহাদ হোসেন

স্টাফ রিপোর্টার ॥ মো: ফরহাদ হোসেন পটুয়াখালী বিজান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং বিভাগ হতে সম্প্রতি পিএইচডি ডিগ্রী লাভ করেন। বিশ্ববিদ্যালয় এর রিজেন্ট বোর্ডের ৪৫ তম সভায় তাকে এই ডিগ্রী প্রদান করা হয়।

PHENOTYPIC SCREENING AND MOLECULAR CHARACTERIZATION OF RICE GENOTYPES FOR SALT TOLERANCE বিষয়ে তিন বছর সফলতার সাথে গবেষনা শেষে তিনি এ ডিগ্রী অর্জন করেন। গবেষনায় তার সুপারভাইজার ছিলেন প্রফেসর ড. আবুল কাসেম চেীধুরী এবং কো সুপারভাইজার ছিলেন প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত ও ড. আশিক ইকবাল খান। তার এ গবেষনা উপকূলীয় অঞ্চলে লবনাক্ত জমিতে ধান আবাদ বৃদ্বিতে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে।

মো: ফরহাদ হোসেন বরিশাল জেলার মুলাদী উপজেলার চরলক্ষীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আলহাজ মাও: আ: কাদের ও মাতার নাম মোসা: তাছলিমা বেগম। তিনি চরলক্ষীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেনীতে এবং চরলক্ষীপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে ৮ম শেনীতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন। চরলক্ষীপুর মাধ্যামিক বিদ্যালয় হতে এসএসসি ও সরকারি বিএম কলেজ থেকে এইচএসসি তে প্রথম বিভাগে কৃতিত্বের সাথে উত্তীর্ন হয়ে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ভর্তি হন। অনার্সে মেধা তালিকায় স্থান সহ প্রথম শ্রেনী এবং মাস্টর্সে ডিস্টিংশনসহ প্রথম হন। মাস্টার্সেও তার বিষয় ছিল জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং এবং সুপার ভাইজার ছিলেন প্রফেসর ড. শাহ ই আলম (সাবেক ভিসি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়)। তার সহধর্মিনী উম্মে সালমা একজন সরকরি চাকুরীজীবি। তাসমিয়া তাসনীম সাফা ও মেহরীন মাইশা মুমু নামে তার দুটি সন্তান রয়েছে।

বর্তমানে তিনি শিক্ষা মন্ত্রনালয়ে উপসচিব হিসেবে কর্মরত । তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network