বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, বিকাল ৫:১৮

আগৈলঝাড়ার করোনায় মৃত্যুদের দাফন করছে আল-মদিনা যুব ফাউন্ডেশন

সাকিব খান, আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি ॥ বরিশালের আগৈলঝাড়া উপজেলার রত্নপুর ইউনিয়নের বারপাইকা গ্রামের নাসির উদ্দীন শাহ’র নেতৃত্বে ২০১৯ সালে স্থানীয় যুব সমাজ গড়ে তুলেছিলো ‘আল মদিনা যুব ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ওই সংগঠনটি চলতি বছর ১০ আগস্ট যুব উন্নয়ন অধিদপ্তর থেকে নিবন্ধন পেয়েছে। সংগঠনটি সদস্যরা মহামারি করোনাভাইরাসে আগৈলঝাড়ায় মৃত্যু ব্যক্তিদের লাশের জানাজা ও দাফন করে আসছে। লাশ দাফন ছাড়াও বারপাইকা আল মদিনা যুব ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনায় কর্মহীন হয়ে পড়া অসহায় ও দুঃস্থ ৬৫ পরিবারের মধ্যে খাদ্য সহায়তা প্রদান করছে। করোনায় জনসচেতনতায় প্রচারণার পাশাপাশি বিনা মূল্যে স্বেচ্ছায় রক্ত দান, স্কুল-কলেজ-মাদ্রাসায় বৃক্ষ রোপনসহ বিভিন্ন সামাজিক কাজে অংশ গ্রহন করে আসছে।
ফাউণ্ডেশনের সভাপতি মো. নাসির উদ্দিন শাহ জানান, আমরা মানুষের পাশে থেকে সাধারণ ও অসহায় মানুষের জন্য কাজ করার লাক্ষ্যে ২০১৯ সালের ১ জানুয়ারি ‘আল মদিনা যুব ফাউন্ডেশন’ নামে একটি সংগঠন গড়ে তুলি। বর্তমানে সারা বিশ্বব্যাপি মহামারি করোনাভাইরাসের আক্রান্ত। করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মারা গেলে তার লাশের দাফনের জন্য কেউ এগিয়ে আসেনা। অনেক সময় মৃত্যুব্যক্তির পরিবার স্বজনেরা লাশ দাফনে এগিয়ে আসে না। আগৈলঝাড়ায় করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিদের দাফনের কথা চিন্তা করে এই সংগঠনটি এগিয়ে আসে। বর্তমানে সংগঠনের সদস্য সংখ্যা ১৩৫ জন। করোনাভাইরাসে মৃতদের লাশ দাফনের জন্য ইসলামিক ফাউন্ডেশনের সহযোগীতায় সংগঠনের ২০জন সদস্যকে এক দিনের প্রশিক্ষণ দেয়। এর পর থেকেই আমরা লাশ দাফন করে আসছি।
মো. নাসির উদ্দিন শাহ আরো জানান, লাশ দাফনের জন্য স্বাস্থ্য সুরক্ষার পোষাক প্রয়োজনের তুলনায় কম। একটি লাশ দাফনের পরে তাদের ব্যবহৃত স্বাস্থ্য সুরক্ষার সামগ্রী পুড়িয়ে ফেলতে হয়। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন ও বাগধা ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি আমাদের ১৩ সেট পিপিই সরবরাহ করেছেন।
লাশ দাফন ছাড়াও বারপাইকা আল মদিনা যুব ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনায় কর্মহীন হয়ে পড়া অসহায় ও দুঃস্থ ৬৫পরিবারের মধ্যে খাদ্য সহায়তা প্রদান করছে। করোনায় জনসচেতনতায় প্রচারণার পাশাপাশি বিনা মূল্যে স্বেচ্ছায় রক্ত দান, স্কুল-কলেজ-মাদ্রাসায় বৃক্ষ রোপনসহ বিভিন্ন সামাজিক কাজে অংশ গ্রহন করে আসছে আল মদিনা যুব ফাউন্ডেশন।
বাগধা ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি এবং আগৈলঝাড়া থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. আফজাল হোসেন আল মদিনা যুব ফাউণ্ডেশনের সফলতা কামনা করে বলেন, আল মদিনা যুব ফাউন্ডেশন সমাজের জন্য ভাল, প্রসংশনীয় কাজ করছে। প্রত্যেকেরই ভালো কাজে সহযোগিতা করা উচিত।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network