মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, সকাল ১১:০৮
শিরোনাম :
বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই আমরা বাংলাদেশ পেয়েছি – ড. হারুন অর রশিদ বিশ্বাস মুলাদীতে শারদীয় দুর্গোৎসবে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের মতবিনিময় খুলনায় স্বদেশ ইসলামী লাইফের বিশেষ উন্নয়ন সভা ঢাকা এঞ্জেল লায়ন্স ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন, খাদ্য ও মাস্ক বিতরন ৪ শতাংশ সুদে ঋণ দেবে লংকাবাংলা ফাইন্যান্স টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর রাজশাহী বিভাগের উন্নয়ন সভা এনআরবি ইসলামিক লাইফের ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত মুজিববর্ষ বধির দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্সের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

করোনার টিকা নিয়েছেন রাশিয়ান ‘এলিটরা’

রাশিয়ার করোনাভাইরাস প্রতিরোধী সম্ভাব্য টিকাটি বেশ কয়েকজন ব্যবসায়ী এবং রাজনৈতিক এলিট ব্যক্তির শরীরে সেই এপ্রিলে দেয়া হয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালুমিনিয়াম জায়ান্ট ইউনাইটেড কোং রুসালের প্রধান কর্মকর্তাসহ কয়েক জন ধনকুবের এবং প্রভাবশালী রাজনীতিবিদ টিকা নেন।

দেশটির রাষ্ট্রায়ত্ত গবেষণা প্রতিষ্ঠান গামেলিয়া রিসার্চ ইন্সটিটিউটের এই টিকার প্রথম ধাপের ট্রায়াল শেষ হয় চলতি সপ্তাহে। ট্রায়ালে সেনাবাহিনীর কয়েক জন সদস্যও অংশ নিয়েছিলেন। ওই ধাপের ডেটা প্রকাশ না করেই দ্বিতীয় ধাপে আরও বেশি মানুষকে নিয়ে ট্রায়াল শুরু করেছে সংস্থাটি।

রাশিয়ার জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের প্রধান আলেকজান্ডার গিন্সবুর্গ বলেছেন, ‘আমাদের ভ্যাকসিনটি শুধুমাত্র অ্যান্টিবডি তৈরি করছে না, পাশাপাশি দীর্ঘ সময়ের জন্য মানুষকে সুরক্ষিত রাখবে বলে আমরা প্রমাণ পেয়েছি।’

তিনি জানিয়েছেন, রাশিয়ায় টিকাদান কর্মসূচির জন্য প্রাথমিকভাবে ৭০ মিলিয়ন ডোজ তৈরি করা হবে।

রাশিয়া আগে জানিয়েছিল, জুলাইয়ের ভেতরে হিউম্যান ট্রায়ালের সব ধাপ শেষ হবে।

কোনো প্রতিষেধক না থাকা কভিড-১৯ রোগের টিকা কিংবা ওষুধ বের করতে রাশিয়ার পাশাপাশি চীন, আমেরিকা এবং ব্রিটেনের মতো দেশ উঠেপড়ে লেগেছে। চারটি দেশই বলছে, সেপ্টেম্বরের ভেতরে অন্তত যে কোনো কোম্পানির একটি ভ্যাকসিন পাওয়া যাবে।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network