শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, দুপুর ১২:৪০
শিরোনাম :
বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই আমরা বাংলাদেশ পেয়েছি – ড. হারুন অর রশিদ বিশ্বাস মুলাদীতে শারদীয় দুর্গোৎসবে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের মতবিনিময় খুলনায় স্বদেশ ইসলামী লাইফের বিশেষ উন্নয়ন সভা ঢাকা এঞ্জেল লায়ন্স ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন, খাদ্য ও মাস্ক বিতরন ৪ শতাংশ সুদে ঋণ দেবে লংকাবাংলা ফাইন্যান্স টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর রাজশাহী বিভাগের উন্নয়ন সভা এনআরবি ইসলামিক লাইফের ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত মুজিববর্ষ বধির দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্সের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আরব আমিরাতের মঙ্গলযাত্রা বিশ্বজুড়ে প্রশংসিত

বিরূপ আবহাওয়ার কারণে একাধিকবার বাধার পর অবশেষে মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে সংযুক্ত আরব আমিরাতের মিশন ‘হোপ প্রোব’। রক্তিম গ্রহে তাদের এই মিশন প্রশংসিত হয়েছে বিশ্বজুড়ে।

সোমবার জাপানের দক্ষিণাঞ্চল তানেগাশিমা স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় ৬টা ৫৮ মিনিটে মঙ্গলের পথে উড্ডয়ন করা হয় ‘হোপ প্রোব’ নভোযান। প্রথম মুসলিম দেশ হিসেবে মঙ্গলের পথে সফল নভোযান উৎক্ষেপণ করল আরব আমিরাত।

এর আগে বিরূপ আবহাওয়ার কারণে দুবার ‘হোপ প্রোব’ এর উৎক্ষেপণ পিছিয়ে দেওয়া হয়। নভোযানটি মূলত গত বুধবার মঙ্গলের পথে যাত্রা করার কথা ছিল। কিন্তু বাজে আবহাওয়ার কারণে তা শুক্রবারে পিছিয়ে নেওয়া হয়। আবহাওয়া পরিস্থিতি ভালো না হওয়ায় ওই দিনও উড্ডয়ন করা যায়নি।

উড্ডয়নের পর ৫ কোটি ৫০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ রক্তিমগ্রহ মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর কথা ‘হোপ প্রোবের’। ওই বছরই একীভূত হওয়ার ৫০ বছর পূর্ণ করবে আরব আমিরাত।

মঙ্গলের পথে নভোযান উৎক্ষেপণের আগ মুহূর্তে জাতিসংঘের মহাকাশ বিষয়ক সংস্থা ইউএনওওএসএ’র পরিচালক সিমোনেতা ডি পিপ্পো বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের ‘এই গোটা বিশ্বের জন্য কাজে দেবে’। আমিরাত মহাকাশের ‘গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে যাচ্ছে’।

“সংযুক্ত আরব আমিরাত সব সময় ভবিষ্যতের জন্য মুখিয়ে তাকে; তারা আমাদের অসাধারণ অংশীদার।”

আরব লিগের সেক্রেটারি জেনারেল আহমেদ আব্দুল গায়েত এই অভিযানকে ‘অনন্য ঘটনা ও আরব আমিরাতের জন্য একটি মাইলফলক’ হিসেবে উল্লেখ করেছেন।

“এই অভিযান আরব অঞ্চলের জনসাধারণকে সব ধরনের বাধা জয় করতে উৎসাহ জোগাবে। ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই অভিযানের বার্তা হলো- কোনো কিছুই অসম্ভব নয়।”

আরব আমিরাতকে অভিনন্দন জানিয়ে বার্তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা। এই মিশনকে তারা ‘কঠোর পরিশ্রম ও ত্যাগ তিতিক্ষার সর্বোচ্চ সীমা’ বলে উল্লেখ করেছে তারা।

নাসার প্রশাসক জিম ব্রিডেনস্টাইন বলেন, “মিশনটির নামকরণ যথাযথ হয়েছে। কেননা এটি সংযুক্ত আরব আমিরাত, এই অঞ্চল ও বিশ্বের প্রতীক। আরব আমিরাতের কাজের গতি ও দায়বদ্ধতা দেখে আমরা বিস্মিত।”

মঙ্গলে আরব আমিরাতের মহাকাশযান পাঠানোকে ‘ইউনিক ইভেন্ট’ বলে উল্লেখ করেছেন গালফ কো-অপারেশন কাউন্সিলের মহাসচিব নায়েফ আল-হাজরাফ। তিনি বলেছেন- “হোপ প্রোব ভবিষ্যৎ প্রজন্মের কোটি কোটি মানুষের আশা পূরণ করবে।”

সংযুক্ত আরব আমিরাত স্পেস এজেন্সি ও মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের কারিগরি সহায়তায় পাঠানো হয়েছে ‘হোপ প্রোব’।

এর আগে যুক্তরাষ্ট্র, ভারত, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও ইউরোপিয়ান স্পেস এজেন্সি মঙ্গল গ্রহের কক্ষপথে সফল মিশন সম্পন্ন করতে পেরেছে।

‘হোপ’ এর উদ্দেশ্য মঙ্গল গ্রহের আবহাওয়ার গতিপ্রকৃতির বিস্তারিত ছবি পাঠানো এবং বৈজ্ঞানিক উদ্ভাবনের পথ বের করা। এই অভিযানকে আগামী ১০০ বছরের মধ্যে মঙ্গল গ্রহে মানববসতি স্থাপনে যে লক্ষ্যমাত্রা রয়েছে, সেই বিশাল লক্ষ্যের সূচনা হিসেবে দেখা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network