শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, সকাল ৯:১৩
শিরোনাম :
বঙ্গবন্ধুর মাজারে বাংলাদেশ সম্পাদক ফোরামের শ্রদ্ধা নিবেদন জাতীয় শোক দিবসে পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা দেশের সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত গৃহহীনদের ঘর দেওয়া বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ : পরিকল্পনামন্ত্রী তাজিয়া মিছিলের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত  স্বাধীনতা সংগ্রামে বঙ্গমাতার নেপথ্য ভূমিকা তুলে ধরলেন প্রধানমন্ত্রী আগামী দিনের নারীদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন বঙ্গমাতা: স্পিকার  নির্বাচন হতে না দেয়ার আস্ফালন করে লাভ নেই : ওবায়দুল কাদের ওয়ান ব্যাংক ও ম্যাক্সিস সিস্টেমসের চুক্তি স্বাক্ষর বঙ্গমাতার জন্মদিনে জনতা ব্যাংকের দোয়া মাহফিল
Logo

সাগরে ভাসছেন জাহাজের ২ লাখ কর্মী



সাগরে ভাসছেন জাহাজের ২ লাখ কর্মী
https://ganobarta.com/archives/3159

করোনা পরিস্থিতিতে সাগরে জাহাজের মধ্যে আটকে পড়েছেন দুই লাখ কর্মী। বাড়ি ফিরতে চাইলেও সেই সুযোগ মিলছে না তাদের। কারণ করোনা মোকাবিলায় দেশে দেশে বন্ধ জলসীমা।

বার্তা সংস্থা এএফপি জানায়, বিভিন্ন জাহাজের কাজ করেন এরকম প্রায় দুই লাখ কর্মী বাড়ি ফিরতে পারছেন না। যার মধ্যে রয়েছেন জাহাজের প্রকৌশলী থেকে শুরু করে বিলাসবহুল প্রমোদতরীর কর্মীরাও।

এর মধ্যে হতাশায় বেশ কয়েকজন জাহাজ কর্মী আত্মহত্যাও করেছেন বলে জানা গেছে।

বিশ্বজুড়ে সাগরে আটকে পড়া জাহাজকর্মীদের এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। তাদের মতে, দীর্ঘদিন ধরে জাহাজগুলোতে আটকে থাকা কর্মীদের মধ্যে মানসিক সংকট দিন দিন বাড়ছে। ভারতের একটি কার্গো জাহাজে কাজ করেন তেজস্বী দুজেসা। তার মতো প্রায় ৩০ হাজার ভারতীয় কর্মী এই পরিস্থিতিতে বিপাকে পড়েছেন। করোনার পরিস্থিতির শুরুতে এই কর্মীরা জাহাজে যাত্রা শুরু করেছিলেন।

কিন্তু করোনার সংক্রমণ ব্যাপক আকার ধারণ করায় বিভিন্ন দেশ তাদের স্থল, জল ও আকাশসীমা বন্ধ করে দেয়। ফলে অনেক জাহাজকর্মীর যাত্রা শেষ হলেও তারা আর দেশে ঢুকতে পারছেন না, দেখা করতে পারছেন না প্রিয়জনের সঙ্গেও।

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপের মাধ্যমে এএফপিকে তেজস্বী বলেন, আমি নিজেকে ধরে রেখেছি। এ পরিস্থিতিতে আমার আসলে কিছু করার নেই। সর্বশেষ ফেব্রুয়ারি মাসে জাহাজ থেকে মাটিতে পা রেখেছিলাম।

সাধারণত ছয় থেকে আট মাস টানা কাজ করে থাকেন জাহাজের কর্মীরা। এরপর আরেক দল কর্মীর কাছে জাহাজের দায়িত্ব বুঝিয়ে দিয়ে তারা জাহাজ থেকে নামতে পারেন। কিন্তু করোনা পরিস্থিতিতে এবার সেটা সম্ভব হয়নি।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network