মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, সকাল ১১:৩৬
শিরোনাম :
বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই আমরা বাংলাদেশ পেয়েছি – ড. হারুন অর রশিদ বিশ্বাস মুলাদীতে শারদীয় দুর্গোৎসবে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের মতবিনিময় খুলনায় স্বদেশ ইসলামী লাইফের বিশেষ উন্নয়ন সভা ঢাকা এঞ্জেল লায়ন্স ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন, খাদ্য ও মাস্ক বিতরন ৪ শতাংশ সুদে ঋণ দেবে লংকাবাংলা ফাইন্যান্স টাঙ্গাইল জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এর রাজশাহী বিভাগের উন্নয়ন সভা এনআরবি ইসলামিক লাইফের ব্যবসা উন্নয়ন সভা অনুষ্ঠিত মুজিববর্ষ বধির দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্সের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আড়াই কোটি ইরানি করোনায় আক্রান্ত

ইরানে প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে অনুমান দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানির। শনিবার রাজধানী তেহরান ও আরও কয়েক জায়গায় পুনরায় বিধিনিষেধ আরোপের ঘোষণার সময় এমন উদ্বেগজনক তথ্য দেন তিনি।

সরকারি হিসেবে ইরানে এখন পর্যন্ত কভিড-১৯ শনাক্ত রোগীর সংখ্যা ২ লাখ ৭১ হাজার। এই সংখ্যা থেকে টেলিভিশনে রুহানির ভাষণে দেওয়া সংখ্যা বহুগুণ বেশি। তাই হয়ে থাকলে ইরানের মোট ৮ কোটি জনসংখ্যার ৩০ শতাংশই করোনায় আক্রান্ত।

অবশ্য প্রেসিডেন্ট রুহানির উল্লেখ করা সংখ্যার ব্যাখ্যা দিয়েছে তার দপ্তর। প্রেসিডেন্টের ভাষণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গবেষণা প্রতিবেদনের ওপর ভিত্তি করে ‘আনুমানিক চিত্র’ তুলে ধরা হয়েছে জানানো হয়েছে।

করোনায় আক্রান্তে মধ্য প্রাচ্যের দেশগুলোর মধ্যে অন্যতম ইরান। সংক্রমণ প্রতিরোধে গত এপ্রিল থেকে লকডাউনসহ নানা ধরনের বিধিনিষেধ আরোপ করে দেশটির সরকার। কিন্তু এসব বিধিনিষেধ সম্প্রতি শিথিল করা হলে লাফিয়ে বাড়তে থাকে করোনা সংক্রমণ ও মৃত্যু।

বর্তমান পরিস্থিতি নিয়ে টেলিভিশনে দেওয়া ভাষণে রুহানি বলেন, “আমাদের অনুমান, এখন পর্যন্ত ২৫ মিলিয়ন ইরানিয়ান (২ কোটি ৫০ লাখ) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। প্রায় ১৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।”

দেশটিতে যে সংক্রমণ এখনই থামছে না তাও স্মরণ করিয়ে দিয়েছেন ইরান প্রেসিডেন্ট। “দেশে ৩ কোটি থেকে সাড়ে ৩ কোটি মানুষ ঝুঁকিতে পড়তে পারে’ বলেও উল্লেখ করেন তিনি। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি রুহানি।

ইরান প্রেসিডেন্ট জানান, দেশে বর্তমানে ২ লাখ মানুষকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মন্ত্রণালয়ের ধারণা, আসছে মাসগুলোতে আরও ২ লাখ মানুষকে হাসপাতালে ভর্তি করানো লাগতে পারে।

ইরান সরকারের করোনা বিষয়ক টাস্কফোর্সের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ জানিয়েছে, প্রেসিডেন্ট রুহানি “আড়াই কোটি আক্রান্ত বলতে এমনদের বুঝিয়েছেন যারা হালকা আক্রান্ত, তাদের কোনো স্বাস্থ্য পরামর্শের দরকার হয়নি।”

শনিবার পর্যন্ত চব্বিশ ঘণ্টায় ইরানে নতুন করে প্রায় ১৪ হাজার মানুষের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে, এই সময়ে মৃত্যু হয়েছে আরও ১৮৮ জনের।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network