মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮, সকাল ১১:০৮
শিরোনাম :
মুলাদীতে শিক্ষার্থীদের অনুমতি ছাড়াই মাদরাসায় ভর্তির আবেদনের অভিযোগ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকার সরল উত্তরণ কৌশল প্রণয়ন করবে : প্রধানমন্ত্রী কনে দেখে ফেরার পথে প্রবাসী বরসহ নিহত-৩ এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর মুলাদীতে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন মুলাদীতে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক প্যাদারহাট ওয়াহেদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি হলেন ওয়াহিবা আখতার শিফা প্রোটেক্টিভ লাইফ ও আইসিবি ক্যাপিটাল এর সাথে আইপিও সংক্রান্ত চুক্তি স্বাক্ষর পূর্বের স্থানে বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের দাবিতে মানববন্ধন ‘এমভি অভিযান-১০’ লঞ্চে আগুনে প্রাণহানি ৪২, দগ্ধ ৭০: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

হাসপাতালে করোনারোগীরদের পরিষেবা দিচ্ছে রোবট

গণবার্তা রিপোর্ট: ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপকের বানানো রোবট এখন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের পরিষেবা দিচ্ছে। আগরতলার ‘ত্রিপুরা মেডিক্যাল কলেজ ড. বি আর আম্বেদকর হাসপাতালের (টিএমসি) নিয়ন্ত্রণাধীন করোনা কেয়ার সেন্টারের রোগীদের পরিষেবা দিচ্ছে ওই রোবটটি।

সম্প্রতি অনেক তথ্য প্রকাশিত হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে, করোনারোগীদের চিকিৎসা পরিষেবা দিতে গিয়ে সংক্রমিত হচ্ছেন অনেক চিকিৎসাকর্মী। এটি চিন্তা করে ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং শাখা সহকারী অধ্যাপক ড. হরজিত নাথ নিজ পকেটের অর্থ দিয়ে একটি রোবট বানিয়েছেন। এর সাহায্যে হাসপাতালে চিকিৎসাধীন করোনারোগীদের সামনে না গিয়ে চিকিৎসাকর্মীরা রোগীর শারীরিক অবস্থা জানতে পারবেন, কথা বলতে পারবেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে শারীরিক অবস্থা প্রত্যক্ষ করতে পারবেন। এমনকি ওষুধসহ খাবার ও প্রয়োজনীয় সামগ্রী রোগীদের কাছে পৌঁছে দেবে ওই রোবট। চলমান ওই যন্ত্রটিকে রিমোটের সাহায্যে নিয়ন্ত্রণ করা যায়। তাই চিকিৎসাকর্মীরা নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে রোগীদের পরিষেবা দিতে পারবেন।

সহকারী অধ্যাপক ড. হরজিত নাথ বাংলানিউজকে জানান, চিকিৎসাকর্মীদের আক্রান্ত হওয়ার ঘটনা দেখে তিনি ওই রোবটটি তৈরি করেছেন এবং বিনামূল্যে টিএমসি কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছেন। বিশ্বজুড়ে এখন করোনার কারণে সংকট চলছে। তাই এ অবস্থায় তার তৈরি রোবটটি কিছু সংখ্যক চিকিৎসাকর্মীদেরও সংক্রমণের হাত থেকে রক্ষা করবে ভেবেই তিনি খুশি।

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network