আজ, শুক্রবার


১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

পাসপোর্ট অফিসে সার্ভার ত্রুটি, ভোগান্তিতে সেবাগ্রহীতারা

মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৪
পাসপোর্ট অফিসে সার্ভার ত্রুটি, ভোগান্তিতে সেবাগ্রহীতারা
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিনিধি: মোহাম্মদ ফাহিম উদ্দিন একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। প্রবাস ফেরত এই যুবক পাসপোর্টের ভুল সংশোধন করে নতুন করে আরেকটি পাসপোর্ট পেতে আবেদন করেছেন চট্টগ্রামের পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিসে। পাসপোর্টটি প্রস্তুত হয়েছে জানিয়ে সেটি সংগ্রহ করতে ফাহিমের মোবাইলে মেসেজও আসে পাসপোর্টটি সংগ্রহ করতে আসেন তিনি। কিন্তু পাসপোর্ট অফিসে এসে শোনেন ‘সার্ভার কাজ করছে না। চলে যান, আজকে হবে না।’

শুধু ফাহিম নন, এদিন পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিসে আসা সব ধরনের গ্রাহককেই দীর্ঘক্ষণ অপেক্ষার পর হঠাৎ এমন ঘোষণা শুনতে হয়েছে। আগেভাগে সার্ভার জটিলতার বিষয়টি গ্রাহকদের না জানানোয় প্রায় সবাই ভোগান্তিতে পড়েন। পরে হতাশা নিয়ে তাঁদের ফিরতে হয়।

জানা গেছে, এদিন সকাল ৯টা থেকেই সার্ভারের জটিলতার কারণে পাসপোর্টের আবেদন থেকে ডেলিভারি বন্ধ আছে সব সেবা। এসময় নগর ও জেলার বিভিন্ন এলাকা থেকে আসা নারী-পুরুষ ও বৃদ্ধসহ সব বয়সী সেবাগ্রহীতারা দীর্ঘক্ষণ পাসপোর্ট অফিসের গেটের সামনে দাঁড়িয়ে অপেক্ষা করেও কোন ধরণের সেবা নিতে পারিনি। একসময় বিরক্ত হয়ে ফিরে যায় তারা। এদিন দুপুর ১২টার পরে অফিসটির বাইরে গেটে তারিখ সময়বিহীন একটি বিজ্ঞপ্তি দেওয়া লাগিয়ে দেওয়া হয়। সেখানে বলা করা হয়, ‘সার্ভার জটিলতার কারণে চট্টগ্রামের পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সকল কাজ সাময়িকভাবে বন্ধ রয়েছে।’

ফাহিম উদ্দিন নামের ওই ভুক্তভোগী বার্তা২৪.কমকে বলেন, অফিস থেকে ছুটি নিয়ে পাসপোর্ট অফিসে আসছি। এসে দেখি অনেক মানুষ লাইলে দাঁড়িয়ে। যারা এসেছেন কেউ কোনো কাজ করতে পারেনি। ওখানে থাকা আনসার-পুলিশরা সবাইকে বলছে, সার্ভারে সমস্যা। আজকে কাজ হবে না, চলে যান। ঢাকা থেকে লোক আতেছে সার্ভার ঠিক করতে। ঠিক হলে পরে কাজ করা যাবে। এসব শুনে পরে দুপুরে চলে আসছি। তারা যদি এটি আগে জানিয়ে দিত। তাহলে মানুষের কষ্ট হত। যেমন একটি ফেসবুকে নিজস্ব পেজ করেও তো জানানো যায়। সেটিও পাইনি খোঁজে।

সেবা নিতে আসা আরও এক গ্রাহক জানান, অনেক দূর থেকে আসছি। এভাবে এসে ফিরে যেতে হবে ভেবে কষ্ট হচ্ছে। আনসার সদস্যরা বলছেন সার্ভারে কি যেন সমস্যা তাই আজ সব কার্যক্রম বন্ধ। আগামীকাল আসতে বললো। তবে নিশ্চয়তা নেই কাজ হবে কিনা।

অফিসের পাশেই একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার ব্লাস্ট হওয়ায় সার্ভারের যন্ত্রাংশ নষ্ট হয়েছে বলে জানিয়েছেন এদিন দায়িত্ব পালন করা এক পুলিশ সদস্য। তিনি জানান, সকাল ৯টা থেকেই বন্ধ আছে পাসপোর্ট অফিসের সেবা প্রদান। ঢাকা থেকে সার্ভার ঠিক করতে লোকজন আসছেন। তারা এলে ঠিক করবেন।

এ বিষয়ে জানতে পাঁচলাইশ পাসপোর্ট অফিসের উপ-পরিচালক তারিক সালমানকে কল করে কোনো সাড়া পাওয়া যায়নি।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com