বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, সকাল ৬:১৮
শিরোনাম :
বঙ্গবন্ধুর মাজারে বাংলাদেশ সম্পাদক ফোরামের শ্রদ্ধা নিবেদন জাতীয় শোক দিবসে পতাকা উত্তোলন বিষয়ক নির্দেশনা দেশের সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত গৃহহীনদের ঘর দেওয়া বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ : পরিকল্পনামন্ত্রী তাজিয়া মিছিলের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত  স্বাধীনতা সংগ্রামে বঙ্গমাতার নেপথ্য ভূমিকা তুলে ধরলেন প্রধানমন্ত্রী আগামী দিনের নারীদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন বঙ্গমাতা: স্পিকার  নির্বাচন হতে না দেয়ার আস্ফালন করে লাভ নেই : ওবায়দুল কাদের ওয়ান ব্যাংক ও ম্যাক্সিস সিস্টেমসের চুক্তি স্বাক্ষর বঙ্গমাতার জন্মদিনে জনতা ব্যাংকের দোয়া মাহফিল
Logo

করোনায় বিশ্বে ১৮৬ সাংবাদিকের মৃত্যু



করোনায় বিশ্বে ১৮৬ সাংবাদিকের মৃত্যু
https://ganobarta.com/archives/1709

গণবার্তা রিপোর্ট ॥ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গেল ৪ মাসে ৩৫ দেশের ১৮৬ সাংবাদিকের মৃত্যু হয়েছে। ১ জুলাই বুধবার জেনেভা ভিত্তিক প্রেস অ্যামব্লেম ক্যাম্পেইন (পিইসি) এমন তথ্য প্রকাশ করেছে।

মার্চের ১ তারিখ থেকে ৩০ জুন পর্যন্ত সময় ধরে সাংবাদিকদের মৃত্যুর বিষয়টি হিসাব করেছে পিইসি। এক্ষেত্রে বিভিন্ন দেশের সাংবাদিকদের সংগঠন, জাতীয় সংবাদপত্র, স্থানীয় সংবাদ মাধ্যম ও ঐ সকল দেশের আন্তর্জাতিক প্রতিনিধিদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে পিইসি। সংস্থাটির মতে মারা যাওয়া সাংবাদিকদের প্রকৃত সংখ্যা আরো বেশি।

করোনায় মারা যাওয়ার সাংবাদিকদের মধ্যে ৯৩ জনই লাতিন আমেরিকা মহাদেশের। এশিয়ায় মারা গেছে ৩৪ জন। উত্তর আমেরিকায় মৃত্যু হয়েছে ১৪ সাংবাদিকের। জুন মাসে সর্বোচ্চ ৫৯ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। অর্থাৎ দৈনিক প্রায় ২ জন মারা গেছেন।

করোনায় সবচেয়ে বেশি সাংবাদিক মারা যাওয়া দেশের তালিকায় রয়েছে পেরু। দেশটিতে জুন পর্যন্ত ৩৭ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে মারা গেছে ১৬ জন। আর মেক্সিকোতে ১৪ জন। এ ছাড়া যুক্তরাষ্ট্রে ১৩ ও ইকুয়েডরে ১২ সাংবাদিকের প্রাণহানি ঘটেছে।

ষষ্ঠ সর্বোচ্চ ১০ সাংবাদিকের মৃত্যু হয়েছে পাকিস্তানে। ভারত ও বাংলাদেশে ৯ জন করে সাংবাদিক মারা গেছেন। নাইজেরিয়ায় মারা গেছেন ৮ জন, যুক্তরাজ্যে ৭ জন, রাশিয়া ও বলিভিয়ায় ৫ জন করে।

নিকারাগুয়া ও ফ্রান্সে ৪ জন করে সাংবাদিকের মৃত্যু হয়েছে। ৩ জন করে সাংবাদিকের মৃত্যু হয়েছে ক্যামেরুন, ডমিনিক রিপাবলিক, ইতালি ও স্পেনে। ২ জন করে সাংবাদিক মারা যাওয়ার খবর পাওয়া গেছে আলজিরিয়া, কলম্বিয়া, মিশর ও সুইডেনে।

এ ছাড়া একজন করে সাংবাদিকের মৃত্যু হয়েছে আফগানিস্তান, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, কঙ্গো, ইরান, জাপান, কাজাখস্তান, মরোক্কো, পানামা, দক্ষিণ আফ্রিকা, টঙ্গো ও জিম্বাবুয়েতে।

এ পর্যন্ত বিশ্বব্যাপী দুই তৃতীয়াংশ সাংবাদিক দায়িত্ব পালন করতে গিয়ে করোনা আক্রান্ত হয়েছেন।

পিইসি’র মহাসচিব ব্লাইস লেমপেন বলেছেন, ‘আসলে প্রকৃত সংখ্যাটা আরো বেশি। এমন অনেক সাংবাদিক আছেন এই সময়ের মধ্যে মারা গেছেন। কিন্তু তাদের করোনা পরীক্ষা করা হয়নি। আবার এমন অনেকে মারা গেছেন তাদের মৃত্যুর খবর প্রকাশ করা হয়নি। কিছু কিছু দেশ সাংবাদিকদের মারা যাওয়ার হিসাব রাখছে। কিন্তু কিছু কিছু দেশ রাখতে পারছে না।’

সংবাদটি শেয়ার করুন...

Developed by: Engineer BD Network